ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আশ্বাস পেয়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকরা অনশন ভাঙলেন

স্টাফ করসেপন্ডন্টে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

ঢাকা : দাবি পূরণের আশ্বাস পেয়ে বেসরকারি প্রাথমিক শিক্ষকরা অনশন ভাঙলেন। তবে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত তারা আন্দোলন কর্মসূচি অব্যাহত রাখারও ঘোষণা দিয়েছেন।



চাকরি সরকারিকরণের দাবিতে ‘জাতীয় বেসরকারি প্রাথমিক শিক্ষক ঐক্য পরিষদ’র ব্যানারে শিক্ষকরা শুক্রবার সকাল ১০টা থেকে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে প্রতীকী অনশন র্কমসূচি পালন করে।

ঐক্য পরিষদের চারটি অঙ্গ সংগঠন- বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি বাংলাদেশ (সামসুল-মৃগেন), বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতি (নাসির-বাচ্চু), বাংলাদেশ রেজিস্ট্রার্ড প্রাথমিক শিক্ষক সমিতি (এনায়েত-সালাম) ও বাংলাদেশ রেজিস্ট্রার্ড প্রাথমিক শিক্ষক সমিতির (হাফিজ-মাহবুব) কয়েক হাজার শিক্ষক এ অনশন পালন করেন।

প্রচণ্ড শীতের মধ্যেও কর্মসূচিতে দেশের বিভিন্ন জেলা থেকে বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা অংশ নেন।

বিকেল ৫টা পর্যন্ত অনশন করার কথা থাকলেও শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধু শিশু-কিশোরদের পূর্ব নির্ধারিত সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিতে আসা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, সংসদ সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনসহ নেতৃবৃন্দ সাড়ে ৪টার দিকে শিক্ষকদের পানি খাইয়ে অনশন ভাঙান।

এ সময় হানিফ বলেন, শিক্ষকদের দাবির বিষয়ে তিনি প্রতিমন্ত্রী, মন্ত্রী এবং প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন।

ঐক্য পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সামসুল আলম জানান, দাবির বিষয়ে মাহবুব-উল আলম হানিফ প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার আশ্বাস দিলে তারা অনশন ভাঙেন।

তবে দাবির বিষয়ে সুস্পষ্ট ঘোষণা না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

সামসুল আলম বাংলানিউজকে জানান, একই দাবিতে শনিবার বেলা ১২টায় কাফনের কাপড় পরে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মিছিল বের করে সেখানে সমাবেশ করবেন তারা।

ঐক্য পরিষদের সদস্য ও বাংলাদেশ বেসরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জানান, ১৯৯০ সালে বেসরকারি বিদ্যালয়গুলোকে রেজিস্ট্রার্ড করা হয়।

শিক্ষকদের আন্দোলনের পেক্ষাপটে ২০১০ সালের জুলাই মাসে সরকারি ও বেসরকারি স্কুলগুলোর মধ্যে বৈষম্য দূর করার প্রতিশ্রুতি দিলেও আজ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি।

সরকারি ও রেজিস্ট্রার্ড শিক্ষকদের মধ্যে বেতন, বাড়িভাড়া, চিকিৎসা ভাতা, টাইমস্কেল, পেনশনসহ বেশ কয়েকটি ক্ষেত্রে বৈষম্য রয়েছে বলে শিক্ষকরা জানান।

একই দাবিতে শিক্ষবৃন্দ প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দেয়া ছাড়াও বুধবার কেন্দ্রীয় শহীদ মিনারে মহাসমাবেশ, বৃহস্পতিবার অবস্থান র্ধমঘট কর্মসূচি পালন করেন।
 
শিক্ষকরা অবিলম্বে তাদের চাকরি সরকারিকরণ, অন্যথায় আরো কঠোর কর্মসূচি নেবেন বলেও জানান।

বাংলাদেশ সময় : ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।