ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির পরিসংখ্যান বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসব শুরু

রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১১

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পরিসংখ্যান বিভাগের দু’দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসব শুক্রবার থেকে শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ‘সাবাশ বাংলাদেশ’ মাঠে সকাল ১০টায় বেলুন ও  ফেস্টুন উড়িয়ে দু’দিনব্যাপী সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠানের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।



এ সময় রাবি উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ নুরুল্লাহ, বল স্টেট বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমিরেটার্স অধ্যাপক ড. মীর মাসুম আলীসহ বিভাগের শিক্ষক, সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরিসংখ্যান বিভাগ ও পরিসংখ্যান এ্যালামনাইয়ের যৌথ উদ্যোগে এ সুবর্ণ জয়ন্তী উৎসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে স্মারক বক্তব্য উপস্থাপন করেন প্রফেসর ড. মীর মাসুম আলী, প্রফেসর ইমিরেটাস, বল স্টেট বিশ্ববিদ্যালয়।

এ সময় বিভাগের সভাপতি অধ্যাপক ড. নাসেরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান।

উপাচার্য বলেন, ‘দেশে ও বিদেশে পরিসংখ্যান শিক্ষার গুরুত্ব অপরিসীম। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ গত পঞ্চাশ বছরে দেশে অনেক দক্ষ পরিসংখ্যানবিদ তৈরি করেছে, যা আমাদের দেশের জন্য গৌরবের ব্যাপার। আজ বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসবে এসে তাদের অনেককেই দেখতে পাচ্ছি। ’

তিনি এ সময় বিভাগের এ সুনাম আরও বৃদ্ধি করতে  শিক্ষা ও গবেষণায় শিক্ষার্থীদের আরও বেশি মনোনিবেশের প্রতি গুরুত্বরোপ করেন।    

বিভাগের মাস্টার্স শিক্ষার্থী মিনার আলী বলেন, ‘দু’দিনব্যাপী বিভাগের পঞ্চাশ বছর পূর্তি অনুষ্ঠানে আমরা অনেক মজা করবো। কারণ, আমার ৫ বছরের বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে অনেক বিভাগের সুবর্ণ জয়ন্তী উৎসব দেখেছি। আজ নিজ বিভাগের এ অনুষ্ঠানে অন্যরকম আনন্দ!’

তিনি আরও বলেন, ‘বিভাগ থেকে পাস করে অনেক বড় ভাইয়া-আপুরা দেশের গুরুত্বপূর্ণ জায়গায় নিজের অবস্থান তৈরি করে নিয়েছেন। আজ তাদের সঙ্গে আমরা একত্রিত হয়ে পারস্পারিক সম্পর্ক বৃদ্ধি  ও দিক নির্দেশনা পাচ্ছি। খুবই ভালো লাগছে!’

দুইদিনব্যাপী এ অনুষ্ঠানে শুক্রবার বিকেলে সিনেট ভবনে রয়েছে সেমিনার। সেমিনারে দুটি সেশনে মোট ১৪টি আর্টিকেল উপস্থাপন করা হবে। শনিবার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ক্যাম্পাসে আনন্দ র‌্যালি, প্রদশর্নী ও বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, ডিসেম্বর ২৩,

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।