bangla news

ইবির ভর্তি পরীক্ষা: মেধাতালিকা শেষে ৮৭২ আসন ফাঁকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ৭:৫২:০৭ পিএম
ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মেধাতালিকার ভর্তি শেষে ৮৭২টি আসন ফাঁকা রয়েছে। 

রোববার (১৫ নভেম্বর) থেকে অপেক্ষামান তালিকায় থাকা শিক্ষার্থীদের সাক্ষাৎকারের মাধ্যমে শূন্য আসনগুলোতে ভর্তি করানো হবে।

মঙ্গলবার (১০ নভেম্বর) বিকেলের দিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় তিনি জানায়, এ বছর মোট ২৩০৫টি আসনের মধ্যে মেধাতালিকা থেকে ভর্তি হয়েছে মাত্র ১ হাজার ৪৩৩ জন শিক্ষার্থী। যা মোট আসনের প্রায় ৩৮ শতাংশ।

সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা যায়, গত ২৩ নভেম্বর থেকে মেধাতালিকায় স্থান প্রাপ্তদের সাক্ষাৎকার ও ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে ৪ ডিসেম্বর পর্যন্ত শেষ হয়। ভর্তি শেষে চার ইউনিটের মধ্যে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে ২৪০টি আসনের মধ্যে ৩০টি আসন কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে এক হাজার ৬৫টি আসনের মধ্যে ৪৩১টি আসন ফাঁকা রয়েছে।

এছাড়া ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের মধ্যে ১৫৬টি (বাণিজ্য ১০১টি এবং অবাণিজ্য ৫৫টি) এবং বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৫৫০টি আসনের মধ্যে ২৫৫টি আসন ফাঁকা রয়েছে।

অপেক্ষমান তালিকা থেকে ধর্মতত্ত্ব অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে আগামী ১৭ ডিসেম্বর সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। একইসঙ্গে ১৮ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের ভর্তি শেষ করতে হবে। কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে অপেক্ষমান তালিকার ১৪ ডিসেম্বরের মধ্যে অনলাইনে আবেদন এবং সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। এ ইউনিটের শিক্ষার্থীদের ভর্তি সম্পন্ন করতে হবে ২১ ডিসেম্বরের মধ্যে।

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের অপেক্ষমান তালিকার শিক্ষার্থীদের সাক্ষাৎকার ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এবং ১৮ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম শেষ করতে বলা হয়েছে।

এছাড়া বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি ও জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে অপেক্ষমান তালিকায় থাকা শিক্ষার্থীদের ১২ ডিসেম্বরের মধ্যে অনলাইনে বিষয়ভিত্তিক আবেদন করতে বলা হয়েছে। সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে ১৭ ডিসেম্বর। ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে ২৩ ডিসেম্বরের মধ্যে।

ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.iu.ac.bd) এ পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৯
এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-10 19:52:07