bangla news

বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণের তাগিদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-১০ ১:৪১:০২ পিএম
পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়।

ঢাকা: দেশের সরকারি ও বেসরকারি বিশ্বিবিদ্যালয়ে বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ প্রক্রিয়া অনুসরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়কে তাগিদ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাম্প্রতিক তাগিদের পর মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার জন্য বিদেশি শিক্ষার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্ত আবেদন পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে পাঠানো হয়। এরপর ওই আবেদনকারী শিক্ষার্থীদের তাদের দাখিল করা পাসপোর্টসহ যাবতীয় সনদপত্র পরীক্ষাপূর্বক ভর্তি করার জন্য সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ প্রাথমিক অনুমতি প্রদান করে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে প্রাপ্ত আবেদনের ভিত্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জারি করা অনুমতিপত্র ব্যতীত কোনো বিদেশি শিক্ষার্থীকে পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা উচিত নয়।

বিদেশি শিক্ষার্থীদের বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার উপরিবর্ণিত প্রক্রিয়া যথাযথভাবে অনুসরণ করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুনরায় তাগিদ দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের ওই আদেশে।

এতে আরও বলা হয়, সব পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয় বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে ভর্তি সম্পর্কিত অন্যান্য তথ্য নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৯
এমআইএইচ/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-10 13:41:02