ঢাকা, শনিবার, ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৭ সফর ১৪৪২

শিক্ষা

চ্যালেঞ্জ মোকাবিলায় গণিত বিষয়ক গবেষণা প্রকল্প জরুরি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৯
চ্যালেঞ্জ মোকাবিলায় গণিত বিষয়ক গবেষণা প্রকল্প জরুরি বক্তব্য দিচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং বিশ্বের অন্যান্য খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে গণিত বিষয়ে যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শুক্রবার (০৬ ডিসেম্বর) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে তিন দিনব্যাপী আন্তর্জাতিক গণিত সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগ এবং বাংলাদেশ গণিত সমিতির যৌথ উদ্যোগে এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘গণিত: চ্যালেঞ্জ ও বাস্তবতা’। বাংলাদেশ, ভারত, নেপাল, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, পর্তুগাল, ফিলিপাইন এবং আয়ারল্যান্ডের শিক্ষক ও গবেষকরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

উদ্বোধনকালে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে তরুণ প্রজন্মকে অবশ্যই গণিতের জ্ঞান অর্জন করতে হবে। বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পৃথিবীর অন্যান্য খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে গণিত বিষয়ে যৌথ সহযোগিতামূলক গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন। এক্ষেত্রে আন্তর্জাতিক এই সম্মেলন একটি কমন প্ল্যাটফর্ম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. মোবারক হোসেনের সভাপতিত্বে সম্মেলন উদ্বোধনীতে ঢাকা বিশ্ববিদ্যালয় বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তোফায়েল আহমদ চৌধুরী বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. অমূল্য চন্দ্র মন্ডল ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ সময়: ১৩৪২ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এসকেবি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa