bangla news

শাবিপ্রবিতে আত্মহত্যা প্রতিরোধ বিষয়ক সেমিনার

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৬ ৪:৩৯:৪৬ এএম
সেমিনারে অতিথিরা। ছবি: বাংলানিউজ

সেমিনারে অতিথিরা। ছবি: বাংলানিউজ

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কমিউনিটি অ্যাগিনেস্ট প্রোর্ভাটি (ক্যাফ) ফাউন্ডেশনের উদ্যোগে ও বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের আয়োজনে আত্মহত্যা প্রতিরোধ ও সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের গ্যালারি-১ এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন বিডিলিসেনারের মনোবিজ্ঞানী ফয়সাল আহমেদ রাফি ও সহকারী মনবিজ্ঞানী মাসুদুর রহমান নিশাদ।

তারা বলেন, শিক্ষার্থীরা মানসিক কষ্ট সহ্য না করতে না পেরে আত্মহত্যার দিকে ঝুঁকে পড়ছে। সাধারণত মানসিকভাবে অসুস্থ ব্যক্তিই বেশি আত্মহত্যা করে থাকেন। কিন্তু যারা আত্মহত্যা করেন তারা সবাই মানসিকভাবে অসুস্থ নয়।

আত্মহত্যার কারণ উল্লেখ করে তারা বলেন, সম্পর্কের বিচ্ছেদ, দারিদ্রতা, বেকারত্ব, পরীক্ষায় ফলাফল বিপর্যয়, অপরাধবোধ, ধর্ষণ, অ্যাসিড নিক্ষেপ ইত্যাদি বিষয়গুলো সবচেয়ে বেশি প্রভাব ফেলে। সাধারণত ১৫ থেকে ২৯ বছর বয়সী ছেলেমেয়েদের মধ্যে আত্মহত্যা করার প্রবণতা বেশি থাকে।

এ বিষয়ে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজা বলেন, শিক্ষার্থীরা নিজের সমস্যাগুলো অন্যের কাছে প্রকাশ করতে লজ্জাবোধ করায় তার সমাধান খুঁজে পায় না। তাই তারা মানসিকভাবে ভেঙে পড়েন এবং অন্যকোনো উপায় নেই ভেবে আত্মহত্যার পথকে বেছে নেন।

তিনি আরও বলেন, এ ধরনের সচেতনতামূলক সেমিনার শিক্ষার্থীদের এ রূপ কাজে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

বাংলাদেশ সময়: ০৪৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এএটি

ক্লিক করুন, আরো পড়ুন :   সিলেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-06 04:39:46