ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

বিশেষ শিশুদের মূল ধারায় নিয়ে আসতে চাই: দীপু মনি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
বিশেষ শিশুদের মূল ধারায় নিয়ে আসতে চাই: দীপু মনি

রাজশাহী: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের মূল ধারার শিক্ষায় আনার জন্য তাদের পরীক্ষার খাতা আলাদাভাবে মূল্যায়ন করতে হবে। কাজটি আমাদেরকেই করতে হবে। কারণ আমার তাদের মূল ধারায় নিয়ে আসতে চাই’।

রোববার (১ ডিসেম্বর) সকালে রাজশাহীর শহীদ কামারুজ্জামান অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

‘ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো ডেভেলপমেন্ট ডিজঅ্যাবিলিটিস (এনএএএনডি)’ আয়োজিত টেকসই উন্নয়নের লক্ষ্যে অটিজমও এনডিডি শিক্ষার্থীদের শিক্ষার মূল ধারায় একীভূতকরণ অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 

শিক্ষামন্ত্রী বলেন, আমরা যারা শিক্ষক তাদের আগে আলোকিত হতে হবে। অনেক শিক্ষক অটিস্টিকদের স্বাভাবিকভাবে নিতে পারেন না। তিনি বলেন, আমরা পর্যায়ক্রমে সব শিক্ষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করবো। শিক্ষা মন্ত্রণালয় এরই মধ্যে অটিজম বিষয়ে প্রায় ত্রিশ হাজার শিক্ষককে প্রশিক্ষণ দিয়েছে।

দীপু মনি বলেন, আমরা অটিস্টিক শিশুদের মূলধারায় নিয়ে আসতে চাই। কারণ অটিস্টিক শিশুরা সমাজের জন্য বোঝা নয়। অনেক ক্ষেত্রেই তাদের বিশেষ প্রতিভা থাকে। পৃথিবীর অনেক বড় বড় বিজ্ঞানী, আর্টিস্ট তারাও কোনো না কোনো দিকে অটিস্টিক ছিলো। সমাজে সত্যিকারের বোঝা আমরা, যারা স্বাভাবিক বলে নিজেদের ভাবি। আমরা দুর্নীতিবাজ, সন্ত্রাসী ও নেশায় আসক্ত। একটি জাতি তার পিছিয়ে পড়া জনগোষ্ঠী অথবা ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতি কতটা দায়িত্বশীল তার ওপর নির্ভর করে সে জাতি কতটা উন্নত। অটিস্টিক শিশুদের যে ভিন্নতা তা আমরা ইতিবাচকভাবে ভাবতে শিখেছি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে সেমিনারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. অরুনা বিশ্বাস, এনএএএনডি প্রকল্পের পরিচালক প্রফেসর দিদারুল আলম উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী রাজশাহী কলেজ অডিটোরিয়ামে দেশের ১৩টি শতবর্ষী সরকারি কলেজগুলোর শিক্ষার উৎকর্ষ সাধন কর্মশালার উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।