ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্কের গ্র্যান্ড ফাইনাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
ইউসিবি পাবলিক পার্লামেন্ট বিতর্কের গ্র্যান্ড ফাইনাল

ঢাকা: নির্মম হত্যাকাণ্ডের শিকার নুসরাতকে উৎসর্গ করে অনুষ্ঠিত ইউসিবি পাবলিক পার্লামেন্ট 'নিপীড়ন বিরোধী জাতীয় বিতর্ক প্রতিযোগিতা’র গ্র্যান্ড ফাইনাল চলছে।

রোববার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় রাজধানীর বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশন (এফডিসি) মিলনায়তনে এ বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল শুরু হয়।  

'সাহসিকা নুসরাত, তুমিই যুক্তি তুমিই প্রতিবাদ' স্লোগানে জাতীয় এ প্রতিযোগিতার আয়োজন করেছে ডিবেট ফর ডেমোক্রেসি।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এ প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনালে ‘নুসরাত হত্যার দ্রুত বিচার নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনবে’ শীর্ষক বিষয়ে বির্তক অনুষ্ঠিত হচ্ছে। বিতর্কে সরকারি দল হিসেবে ঢাকা কলেজ ও বিরোধী দল হিসেবে ইডেন মহিলা কলেজ এর বিতার্কিকরা অংশগ্রহণ করছেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।  

অনুষ্ঠানের শুরুতে প্রতিযোগিতার আয়োজক ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, আমরা আশা করি আলোচিত নুসরাত হত্যা মামলার দ্রুত বিচার নারী নির্যাতন কিছুটা হলেও কমিয়ে আনবে। কিন্তু উল্লেখযোগ্য হারে নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনতে প্রতিটি অপরাধের দৃশ্যমান বিচার হতে হবে।  

তিনি বলেন, নিপীড়নের শিকার নারীরা যাতে আইনের আশ্রয় পায় এবং নিপীড়নকারীরা আইনের প্রশ্রয় যাতে না পায় সেদিকে খেয়াল রাখতে হবে। নারীর সুরক্ষা নিশ্চিত করতে সঠিকভাবে আইন প্রয়োগের পাশাপাশি সবক্ষেত্রে গণসচেতনতা বাড়াতে হবে।  

নুসরাতের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে সোনাগাজীর মাদ্রাসার নাম নুসরাতের নামে ও তার মারা যাওয়ার দিন ১০ এপ্রিলকে বাংলাদেশে জাতীয়ভাবে ‘নিপীড়ন বিরোধী দিবস’ হিসেবে পালনের জন্য সরকারের কাছে দাবি জানান হাসান আহমেদ চৌধুরী কিরণ।  

বাংলাদেশ: ১৩০৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৯
টিএম/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।