ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘আবদুল হাই-এর দর্শন থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৯
‘আবদুল হাই-এর দর্শন থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিশিষ্ট দার্শনিক অধ্যাপক সাইয়েদ আবদুল হাই-এর দর্শন থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

শনিবার (৩০ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক চেয়ারম্যান ও বিশিষ্ট দার্শনিক অধ্যাপক সাইয়েদ আবদুল হাই-এর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এই মনীষী ছিলেন মানবিক, অসাম্প্রদায়িক ও উদার মনের অধিকারী একজন খ্যাতিমান শিক্ষক ও মানবতাবাদী দার্শনিক।

জ্ঞানতাপস অধ্যাপক সাইয়েদ আবদুল হাই অনেকগুলো মূল্যবান গ্রন্থ রচনা করেছেন যেগুলো আমাদের কাছে অত্যন্ত মূল্যবান ও শক্তিশালী সম্পদ। তার মূল্যবোধ, সুন্দর দৃষ্টিভঙ্গী ও দর্শন থেকে শিক্ষা নিয়ে আমাদের এগিয়ে যেতে হবে।

দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাজাহান মিয়ার সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আবদুল মতীন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য অনুষদের সাবেক ডিন অধ্যাপক মীর মোবাশ্বের আলী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের সাবেক ডিন ও দর্শন বিভাগের অনারারি অধ্যাপক ড. আমিনুল ইসলাম।

সেমিনারে ‘সাইয়েদ আবদুল হাই: একজন মানবদরদী দার্শনিকের প্রতিচ্ছবি’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন দর্শন বিভাগের অধ্যাপক ড. শাহ্ কাওসার মুস্তাফা আবুলউলায়ী।

স্বাগত বক্তব্য রাখেন বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের অনারারি অধ্যাপক ড. কাজী নূরুল ইসলাম এবং ধন্যবাদ জ্ঞাপন করেন সাইয়েদা মামুনা আখতার।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৯
এসকেবি/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।