ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের হার বাড়ছে’

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
‘জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের হার বাড়ছে’

শাবিপ্রবি (সিলেট): জার্মানিতে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশি শিক্ষার্থীদের হার দিন দিন বাড়ছে বলে জানিয়েছেন জার্মান রাষ্ট্রদূত এইচ ই পিটার ফারেনহোল্টজ।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) মিনি অডিটোরিয়মে ‘জার্মানিতে উচ্চশিক্ষা’ বিষয়ক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

এইচ ই পিটার বলেন, শিক্ষার্থী ও গবেষক হিসেবে জার্মানিতে প্রচুর লোকবল প্রয়োজন।

এবছরই বাংলাদেশ থেকে এক হাজারেরও বেশি শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানিতে পাড়ি দিয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে জার্মানিতে যাওয়ার প্রবণতার হার ৩০ শতাংশ বেড়েছে।

ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে ও সৈয়দা মারজানা রাজ্জাকের সঞ্চালনায় সেমিনারে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- অনুষ্ঠানের সমন্বয়ক ও ইন্টারন্যাশনাল মডার্ন ল্যাংগুয়েজের (আইএমএল) পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর তৈমুর, জার্মান অ্যাকাডেমিক একচেঞ্জ সার্ভিসের (ডিএএডি) বাংলাদেশ প্রতিনিধি রুমানা কবির এবং বাংলাদেশে অবস্থিত জার্মান দূতাবাসের সংস্কৃতি ও শিক্ষাবিষয়ক কর্মকর্তা তামারা কবির।

অনুষ্ঠানের আয়োজনে ছিলেন অ্যাম্বাসি অব ফেডারেল রিপাবলিক অব জার্মানি ইন বাংলাদেশ ও জার্মান অ্যাকাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস (ডিএএডি) এবং সহযোগিতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) ও ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজ (আইএমএল)।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।