ঢাকা, সোমবার, ২৬ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

শিক্ষা

৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি: নিয়োগ পাবেন ২১৬৬ জন

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি: নিয়োগ পাবেন ২১৬৬ জন

ঢাকা: বিভিন্ন ক্যাডারে দুই হাজার ১৬৬ শূন্যপদে প্রার্থী নিয়োগ দিতে ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী বছরের মার্চে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ. ই. ম. নেছার উদ্দিন বাংলানিউজকে জানান, প্রশাসন ক্যাডারে সহকারী কমিশনার পদে ৩২৩ জনসহ সাধারণ ক্যাডারে ৬৪২ জন, প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৬১৯ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৯২ জন, সহকারী শিক্ষক প্রশিক্ষণের জন্য ১৩ জনসহ মোট দুই হাজার ১৬৬ জনকে নিয়োগ দেওয়া হবে।
 
সরকারের কাছ থেকে শূন্যপদের চাহিদার পরিপ্রেক্ষিতে কমিশন বিজ্ঞাপন প্রস্তুত করেছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।


 
তিনি বলেন, এবার অনেকদিন পর ট্যাক্স ক্যাডারে লোক নিয়োগ দেওয়া হবে। এছাড়া সহকারী কমিশনার (প্রশাসন) পদে বেশি পদ ৩২৩টি, কাস্টমস (শুল্ক ও আবগারি) পদে ২৩ জন নিয়োগ দেওয়া হবে।
 
বিসিএস পরীক্ষা বিধি অনুযায়ী বয়সের বিষয়টি উল্লেখ করা হয়েছে। তবে কোটা তুলে দেওয়ায় কোনো কোটা নেই।  
 
আবেদনপত্র পূরণ ও ফি জমা দেওয়া শুরু হবে ৫ ডিসেম্বর সকাল ১০টায় এবং আবেদন জমা দেওয়ার শেষ হবে ২০২০ সালের ৪ জানুয়ারি সন্ধ্যা ৬টায়।
 
সাধারণ প্রার্থীদের জন্য ৭শ টাকা এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী ও তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১শ টাকা ফি দিতে হবে।
 
ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।
 
প্রিলিমিনারিতে ২শ নম্বরের এমসিকিউ প্রশ্নে পরীক্ষা হবে ২ ঘণ্টা। প্রতি সঠিক উত্তরে ১ নম্বর, তবে ভুল উত্তর দিলে ০.০৫ নম্বর কাটা যাবে।
 
২০২০ সালের মার্চে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ. ই. ম. নেছার উদ্দিন বলেন, এবারও চার থেকে সাড়ে চার লাখ প্রার্থী হতে পারে। প্রার্থীরা আবেদনের পর পরীক্ষার হলপ্রাপ্তি সাপেক্ষে তারিখ জানানো হবে।
 
সরকারি চাকরিতে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য স্নাতক উত্তীর্ণদের বিসিএস পরীক্ষায় প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হয়।
 
পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

 ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি দেখুন

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa