ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে আবেদনের শেষ সময় ২১ নভেম্বর

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে আবেদনের শেষ সময় ২১ নভেম্বর যুক্তরাষ্ট্র

ঢাকা: ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য কমিউনিটি কলেজ ইনিশিয়েটিভ (সিসিআই) প্রোগ্রাম ঘোষণা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক (ইসিএ) ব্যুরোর পৃষ্ঠপোষকতার অধীন সিসিআই প্রোগ্রামে কোনো ডিগ্রি পাওয়া যাবে না (নন-ডিগ্রি প্রোগ্রাম)। তবে, এটি সাফল্যের সঙ্গে শেষ করতে পারলে শিক্ষার্থীরা দু’টি সেমিস্টারের ক্রেডিট পাবেন।

ঢাকার আমেরিকান সেন্টারে আবেদন পাঠানোর শেষ সময় ২১ নভেম্বর।

বুধবার (২০ নভেম্বর) যুক্তরাষ্ট্রের ঢাকার দূতাবাস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, সিসিআই প্রোগ্রাম বাংলাদেশ ও অন্যান্য কিছুসংখ্যক নির্বাচিত দেশের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের কমিউনিটি কলেজে পাঠগ্রহণের সুযোগ করে দেয়। এ প্রোগ্রামের লক্ষ্য একাডেমিক, বৃত্তিমূলক ও সাংস্কৃতিক বিষয় অধ্যয়নের মাধ্যমে পারস্পরিক বোঝাপড়া গড়ে তোলা। এটি একটি নিবিড় অধ্যয়নের কোর্সের উদ্দেশ্য হচ্ছে নেতৃস্থানীয় ছাত্রদের যুক্তরাষ্ট্র সম্পর্কে আরও ভালো ধারণা দেওয়া এবং একইসঙ্গে তাদের নেতৃত্বের দক্ষতা বাড়ানো।

এ প্রোগ্রামের আওতায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা সমাপ্ত করেছেন এমন শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে একটি শিক্ষাবর্ষ কাটাবেন। তারা একটি কমিউনিটি কলেজে পূর্ণকালীন পড়াশোনার জন্য ভর্তি হবেন। ২০২০-২০২১ সালের প্রোগ্রামে যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন কমিউনিটি কলেজে ফলিত প্রকৌশলবিদ্যা, কৃষি,ব্যবসা ব্যবস্থাপনা ও প্রশাসন, শৈশবকালীন শিক্ষা, তথ্যপ্রযুক্তি, মিডিয়া, জন নিরাপত্তা এবং ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট বিষয়ে পড়াশোন করা যাবে।

পেশাগত শিক্ষা ছাড়াও এ প্রোগ্রামে অংশগ্রহণকারীরা নেতৃত্বের গুণ ও ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করবেন। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সমাজ ও সংস্কৃতি সম্পর্কে জানতে পারবেন। এর মধ্যে রয়েছে কমিউনিটি সার্ভিস ও সামাজিক দায়িত্বশীলতার মতো বিষয়। প্রোগ্রামের শেষে অংশগ্রহণকারীরা নতুন দক্ষতা নিয়ে নিজ দেশে ফিরে যাবেন। এ দক্ষতা তাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নে অবদান রাখতে সাহায্য করবে।

সিসিআই প্রোগ্রামে অংশগ্রহণে আগ্রহীদের খুবই অনুপ্রাণিত এবং আদর্শ ছাত্র হতে হবে। তাদের এইচএসসি বা এ লেভেল পাস হতে হবে। এ প্রোগ্রামে অংশগ্রহণের যোগ্যতা, বাছাই প্রক্রিয়া ও আবেদনের সাধারণ নির্দেশনা সম্পর্কে জানতে এই লিঙ্কে যেতে অনুরোধ করা হয়েছে: আবেদনপত্র ও ঘোষণা পাওয়া যাবে: bd.usembassy

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৯
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad