ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিক্ষা

প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-২০ ০৩:০৭:০৯ এএম
প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে ব্যবস্থা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

ঢাকা: সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের কোনো ধরনের পরীক্ষা না নিতে নির্দেশনা দিয়েছে সরকার। প্রাক-প্রাথমিকে পরীক্ষা নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপ-পরিচালক (প্রাক-প্রাথমিক) মহিউদ্দীন আহমেদ তালুকদারের সই করা এ নির্দেশনা মঙ্গলবার (১৯ নভেম্বর) সব বিভাগীয় উপ-পরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, পিটিআই সুপারিনটেনডেন্ট, সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা ও প্রধান শিক্ষকদের কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রম পরিচালনায় কোমলমতি শিক্ষার্থীদের কোন ধরনের আনুষ্ঠানিক লিখিত পরীক্ষা বর্তমানে প্রচলিত কারিকুলামে কোথাও উল্লেখ নেই।

অথচ, মাঠ পর্যায়ে বিশ্বস্ত সূত্রে জানা গেছে, কোথাও কোথাও প্রশ্নপত্র ছাপিয়ে প্রাক-প্রাথমিক শিশুদের আনুষ্ঠানিক লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে, যা অনাকাঙ্ক্ষিত ও অপ্রত্যাশিত। এ ধরনের পরীক্ষা শিশুদের সামগ্রিক উন্নয়নের অন্তরায়।

বর্তমানে প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেক শিক্ষককে নির্ধারিত ছকে মাসিক মূল্যায়ন করার নির্দেশনা রয়েছে উল্লেখ করে চিঠিতে বলা হয়, প্রয়োজনে প্রাত্যহিক মূল্যায়ন করা যেতে পারে।

‘এমতাবস্থায়, প্রাক-প্রাথমিক শ্রেণির কার্যক্রমে কোনো অবস্থাতেই আনুষ্ঠানিক কোনো লিখিত পরীক্ষা গ্রহণ করা যাবে না। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিধায় এ সংক্রান্ত নির্দেশনার পর কোনো পরিস্থিতিতে প্রাক-প্রাথমিক শ্রেণির শিক্ষার্থীদের কোনো পরীক্ষা গ্রহণ করা হলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ প্রাক-প্রাথমিক শিক্ষক ও সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৯
এমআইএইচ/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa