bangla news

ভোলায় প্রাথমিকে অংশ নিচ্ছে ৪৭ হাজার পরীক্ষার্থী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৬ ৬:৫২:২৬ পিএম
ফাইল ছবি

ফাইল ছবি

ভোলা: ভোলায় এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিতে যাচ্ছে ৪৭ হাজার ২৫ জন পরীক্ষার্থী। যাদের মধ্যে প্রাথমিকে পরীক্ষার্থীর সংখ্যা ৩৪ হাজার ৮১৫ জন এবং ইবতেদায়িতে ১২ হাজার ৫১০ জন।

এদের মধ্যে প্রাথমিকে ১৪ হাজার ৫৪৫ জন বালক এবং ২০ হাজার ৩৭১ জন বালিকা রয়েছে। অন্যদিকে, ইবতেদায়িতে ৬ হাজার ১৫৪ জন বালক ও ৬ হাজার ৩৫৬ জন বালিকা রয়েছে।

রোববার (১৭ নভেম্বর) একযোগে জেলার সাত উপজেলার ৯৫টি কেন্দ্রে শুরু হতে যাচ্ছে এ পরীক্ষা। 

জেলায় ১ হাজার ৪৭টি প্রাথমিক বিদ্যালয় ও ২৫০টি ইবতেদায়ি প্রতিষ্ঠান রয়েছে। ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিভিন্ন কেন্দ্রে গিয়ে পরীক্ষায় অংশ নিচ্ছে।

ভোলা জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র জানায়, জেলার সাত উপজেলায় প্রাথমিকের পরীক্ষার্থী ৩৪ হাজার ৮১৫ জন এবং ইবতেদায়িতে ১২ হাজার ৫১০ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশ নেবে ভোলা সদর উপজেলার ২১টি কেন্দ্রে প্রাথমিক থেকে ৭ হাজার ৮৯১ জন এবং ইবতেদায়িতে ১ হাজার ৩৩১ জন।

দৌলতখান উপজেলায় কেন্দ্র রয়েছে ১৫টি। এ উপজেলা থেকে প্রাথমিক সমাপনীতে মোট পরীক্ষা দিচ্ছে ৭ হাজার ৩২৪ জন এবং ইবতেদায়িতে ১ হাজার ৪৭ জন। 

বোরহানউদ্দিন উপজেলা থেকে এ উপজেলায় মোট পরীক্ষায় অংশ নেবে ৪ হাজার ২০৪ জন ও ইবতেদায়িতে ২ হাজার ১৭৯ জন। এ উপজেলায় পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১২টি।

লালমোহন উপজেলায় পরীক্ষা কেন্দ্র ১৩টি। এ উপজেলা থেকে প্রাথমিকের পরীক্ষার্র্থী ৫ হাজার ৯০৩ জন এবং ইবতেদায়িতে ২ হাজার ৭০৯ জন।

চরফ্যাশন উপজেলায় প্রাথমিকের পরীক্ষার্থী সংখ্যা ৯ হাজার ৮০৫ জন এবং ইবতেদায়িতে ৪ হাজার ২৩৮ জন। এ উপজেলায় মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২২টি।
তজুমদ্দিন উপজেলায় প্রাথমিকের পরীক্ষার্থী সংখ্যা ২ হাজার ৩৮৮ জন এবং ইবতেদায়িতে পরীক্ষার্থী সংখ্যা ৬৭১ জন। এখানে পরীক্ষা কেন্দ্র ৬টি। 

মনপুরা উপজেলা থেকে প্রাথমিকে পরীক্ষা দেবে ১ হাজার ৩০১ জন ও ইবতেদায়িতে ৩৩৫ জন। এখানে পরীক্ষা কেন্দ্র ৬টি। 

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নিখিল চন্দ্র হালদার বাংলানিউজকে বলেন, প্রাথমিক সমাপনী পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কোথাও কোনো সমস্যা নেই।

তিনি বলেন, প্রত্যেক উপজেলার পরীক্ষা কেন্দ্রেগুলোতে জেলা প্রশাসনের ভিজিলেন্স টিম, নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং প্রাথমিকের জেলা ও উপজেলা পর্যায়ের কর্মকর্তারা কেন্দ্রে দায়িত্বে থাকবেন।

পরীক্ষা উপলক্ষে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোন নম্বর ০২-৯৫৭৭২৫৭ ও ই-মেইল- mopmesch2@gmail.com; অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের টেলিফোনে নম্বর ০২-৫৫০৭৪৯১৭, ০১৭১১৩৪৪৫৩২, ০১৭১২১০৬৩৬৯, ই-মেইল-ddestabdpe@gmail.com.

সমাপনী পরীক্ষা সংক্রান্ত সব তথ্য এ নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যাবে।

২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা চালু করে সরকার। আর ২০১০ সাল থেকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়।

পরীক্ষার সূচি
প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আওতাধীন আগামী ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২০ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২১ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা ১৭ নভেম্বর ইংরেজি, ১৮ নভেম্বর বাংলা, ১৯ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২০ নভেম্বর আরবি, ২১ নভেম্বর কুরআন মাজিদ ও তাজবিদ এবং ২৪ নভেম্বর গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


** প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী শুরু রোববার

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ভোলা
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-16 18:52:26