ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে প্রাথমিকে মেয়ে, ইব‌তেদায়িতে বেশি ছেলে পরীক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
বরিশালে প্রাথমিকে মেয়ে, ইব‌তেদায়িতে বেশি ছেলে পরীক্ষার্থী

ব‌রিশাল: রোববার (১৭ নভেম্বর) শুরু হতে যাচ্ছে পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। এ পরীক্ষায় বরিশাল বিভাগে প্রাথমিক সমাপনীতে মেয়ে ও ইবতেদায়িতে বেশি ছেলে পরীক্ষার্থীর সংখ্যা।

শনিবার (১৬ নভেম্বর) বিষয়‌টি জানান প্রাথমিক শিক্ষা অ‌ধিদপ্ত‌রের বরিশাল বিভাগীয় কার্যাল‌য়ের সহকারী পরিচালক মোহাম্মদ আরিফ বিল্লাহ।

এবার বরিশাল বিভাগের ৬ জেলায় ৫২৭টি কেন্দ্রে মোট ১ লাখ ৮৮ হাজার ৬৫৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছেন।

এর মধ্যে ছাত্র ৮৭ হাজার ২৯১ জন এবং ১ লাখ ১ হাজার ৩৬৮ জন ছাত্রী।  

মোট পরীক্ষার্থীদের মধ্যে প্রাথমিক সমাপনীতে ১ লাখ ৫১ হাজার ৩২৯ জন এবং ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নেবে ৩৭ হাজার ৩৩০ জন।

এ‌দি‌কে মোট হি‌সেব অনুযায়ী এবা‌রে প্রাথ‌মিক সমাপনী পরীক্ষায় বে‌শি পরীক্ষার্থী ব‌রিশাল জেলায় এবং কম ঝালকা‌ঠিতে। অপর‌দি‌কে ইবতেদায়ি পরীক্ষায় বে‌শি পরীক্ষার্থী ভোলা জেলায় এবং কম ঝালকা‌ঠিতে।

বিভা‌গের মোট পরীক্ষার্থী‌দের মধ্যে ইবতেদায়ি‌তে মে‌য়ে‌দের সংখ্যা কম হ‌লেও প্রাথ‌মি‌কে ছে‌লে‌দের চেয়ে মেয়েরা এগিয়ে।

প্রাথমিক শিক্ষা অ‌ধিদপ্ত‌রের বরিশাল বিভাগীয় কার্যাল‌য়ের তথ্যানুযায়ী, বরিশাল জেলায় ১৫০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ৪২ হাজার ৯৩৭ পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১৮ হাজার ৯৬২ জন এবং ২৩ হাজার ৯৭৫ জন ছাত্রী। ইবতেদায়িতে ৬ হাজার ৭২১ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ৪ হাজার ২০ জন এবং ২ হাজার ৭০১ জন ছাত্রী।

বরগুনা জেলায় ৬০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১৬ হাজার ৬০৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ৭ হাজার ৫৬৮ জন এবং ৯ হাজার ৩৯ জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে অংশ নেবে ৪  হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছাত্র ২  হাজার ৮৫৬  জন এবং ১  হাজার ৫২২ জন ছাত্রী।

ভোলায় ৯৫টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ৩৪  হাজার ৮১৬ পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১৪ হাজার ২৬৬ জন এবং ২০ হাজার  ৫৫০  জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ১২  হাজার ৫১০ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র  ৬  হাজার ৯১ জন এবং ৬ হাজার ৪১৯ জন ছাত্রী রয়েছে।

পটুয়াখালীতে ১০১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ২৯ হাজার ৪৮ পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১২ হাজার ৯২২ জন এবং ১৬ হাজার ১২৬ জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৬ হাজার ৬৯২ জন পরীক্ষার্থী রয়েছে।

পিরোজপুরে ৮১টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১৭  হাজার ৭১৬ পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ৭ হাজার ৬৬৮ জন এবং ১০  হাজার ৪৮ জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ৪ হাজার ১৩৯ জন পরীক্ষার্থী রয়েছে। এরমধ্যে ছাত্র ২ হাজার ৪৪৫ জন এবং  ১ হাজার ৬৯৪ জন ছাত্রী।

ঝালকাঠীতে ৪০টি কেন্দ্রে প্রাথমিক সমাপনীতে ১০ হাজার ২০৫ পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ৪ হাজার ৫৪২ জন এবং ৫ হাজার ৬৬৩ জন ছাত্রী। ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে ২ হাজার ৮৯০ জন পরীক্ষার্থী অংশ নেবে। এরমধ্যে ছাত্র ১ হাজার ৮৪৬ জন এবং ১ হাজার ৪৪ জন ছাত্রী।

এবারের পরীক্ষা ১৭ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

বাংলা‌দেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ন‌ভেম্বর ১৬, ২০১৯
এমএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad