bangla news

ঢাবিতে গেস্টরুম ও সন্ত্রাসবিরোধী স্থিরচিত্র প্রদর্শনী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৬ ৫:৫৭:৫৯ পিএম
শিক্ষার্থীদের নির্যাতনের বিভিন্ন স্থিরচিত্র স্থান পেয়েছে প্রদর্শনীতে। ছবি: বাংলানিউজ

শিক্ষার্থীদের নির্যাতনের বিভিন্ন স্থিরচিত্র স্থান পেয়েছে প্রদর্শনীতে। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ থেকেই হলে সিট বরাদ্দ এবং গেস্টরুম নামের ‘টর্চারসেল’ বাতিলের দাবিতে ‘গণরুম-গেস্টরুম ও সন্ত্রাসবিরোধী’ শীর্ষক স্থির চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। 

শনিবার (১৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে ‘বৈধ সিট আমার অধিকার মঞ্চ’ ব্যানারে চার দিনব্যাপী এই কর্মসূচি শুরু হয়। 

অভিযোগ রয়েছে, বিশ্ববিদ্যালয়ের আবাসন সংকটকে পুঁজি করে গণরুম (এক কক্ষে অধিক সংখ্যক শিক্ষার্থীর অবস্থান) তৈরি করে শিক্ষার্থীদের রাজনৈতিক কর্মসূচি পালনে বাধ্য করা হচ্ছে। 

প্রদর্শনীতে এসব গণরুম আর গেস্টরুমে নির্যাতনের শিকার বিভিন্ন শিক্ষার্থীর স্থির চিত্র প্রদর্শনীতে স্থান পেয়েছে। ১৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০ টা থেকে বেলা ২ টা পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

আয়োজক মঞ্চের মুখপাত্র ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আরমানুল হক বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় সমস্যা আবাসিক হলগুলোতে রাজনৈতিক দখলদারিত্ব। এই দখলদারিত্বের রাজনীতিকে প্রশ্রয় দেওয়ার জন্য প্রশাসন এবং ক্ষমতাসীন ছাত্র সংগঠনগুলো যুগ যুগ ধরে সিট দখল ও সিট বাণিজ্য করে আসছে, যা ১ম বর্ষ থেকে বৈধ সিট পাওয়ার পথে সব থেকে বড় বাঁধা। গণরুম-গেস্টরুম নির্যাতন থেকে শিক্ষার্থীদের মুক্ত করাই আমাদের লক্ষ্য।

শিক্ষার্থীদের ৬ দফা দাবির মধ্যে রয়েছে- ১ম বর্ষ থেকেই প্রশাসন কর্তৃক বৈধ সিট বরাদ্দ করা, গেস্টরুম নামক টর্চারসেল বাতিল, সিট বরাদ্দে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধ করা, অবৈধভাবে সিট দখলকারীদের অবিলম্বে হল ত্যাগ করা ও পলিটিক্যাল গণরুম বাতিল করা।

বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এসকেবি/এমএ

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-16 17:57:59