bangla news

হবিগঞ্জে এক বছরে প্রাথমিকে শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১১-১৬ ৪:০৪:৩১ এএম
প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (ফাইল ফটো)

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা (ফাইল ফটো)

হবিগঞ্জ: গত এক বছরে হবিগঞ্জ জেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থী কমেছে ৭ সহস্রাধিক। বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর (এনজিও) পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হয়ে যাওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমে গেছে বলে মনে করছে শিক্ষা বিভাগ।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এ বছর হবিগঞ্জ জেলার ৯টি উপজেলা থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। যা গত বছর ছিলো ৪৭ হাজার ৩৫৩ জন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক বাংলানিউজকে জানান, গত বছর মোট পরীক্ষার্থী ছিল ৪৭ হাজার ৩৫৩ জন। এর মধ্যে ৪৪ হাজার ৫০০ জন অংশ নিয়ে উত্তীর্ণ হয় ৪২ হাজার ৬১৬ জন। কিন্তু এ বছর কমে গিয়ে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৯ হাজার ৯৯৪ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রাথমিক শিক্ষা পরীক্ষার্থী ৩৭ হাজার ৯০ জন। ও ইবতেদায়ী পরীক্ষার্থী ২ হাজার ৯০১ জন। যা গত বছরের তুলনায় কমেছে ৭ হাজার ৩৫৯ জন।

পরীক্ষার্থী কমে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, এনজিও পরিচালিত বিদ্যালয় ও আনন্দ স্কুলগুলো বন্ধ হওয়ায় পরীক্ষার্থী সংখ্যা কমেছে। তিনি আরও জানান, হবিগঞ্জ জেলার পরীক্ষার্থীরা ১৪২টি কেন্দ্রের মাধ্যমে পরীক্ষায় অংশ নেবে। এজন্য সব প্রস্তুতি এরই মধ্যে নেওয়া হয়েছে। আগামী রোববার (১৮ নভেম্বর) শুরু হয়ে এক সপ্তাহ চলবে এ পরীক্ষা।

বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-11-16 04:04:31