ঢাকা, মঙ্গলবার, ৮ আষাঢ় ১৪২৮, ২২ জুন ২০২১, ১১ জিলকদ ১৪৪২

শিক্ষা

ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
ভর্তি ফি বাড়ানোর প্রতিবাদে শাবিপ্রবিতে বিক্ষোভ

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রথম বর্ষের প্রথম সেমিস্টারে ভর্তির ফি ৫০০ টাকা বাড়ানোর প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

বুধবার (১৩ নভেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলা থেকে একটি বিক্ষোভ মিছিল বের করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সমাবেশে মিলিত হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক মইনুদ্দিন মিয়ার সঞ্চালনায় ও সভাপতি নাযিরুল আযম বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- সহ-সভাপতি তৌহিদুজ্জামান জুয়েল, সাংগঠনিক সম্পাদক উইশা রশিদ, পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অর্ঘ্য প্রমুখ।

এসময় বক্তারা বলেন, গত বছরের মতো এবারও অগণতান্ত্রিক ও অযৌক্তিকভাবে ভর্তি ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শিক্ষার্থীদের ‘ডোপ টেস্ট’ ও ‘ইনস্যুরেন্স ফি’র নামে এই বাণিজ্য হচ্ছে। গত বছর ভর্তি ফি ছিল সাড়ে সাত হাজার টাকা। এই বছর মেডিক্যাল ইনস্যুরেন্স এবং ডোপ টেস্টের নামে ৫০০ টাকা বাড়িয়ে ভর্তি ফি করা হয়েছে আট হাজার টাকা।

বক্তারা আরও বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন ৭০ হাজার ৫০০ শিক্ষার্থীর কাছ থেকে ভর্তি ফরমের নামে প্রায় ছয় কোটি টাকা অনৈতিকভাবে আয় করেছে। আমরা প্রশাসনের এই ৫০০ টাকা বাড়তি ফি নেওয়ার তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে এই ফি প্রত্যাহার করার দাবি জানাচ্ছি।

বিক্ষোভ মিছিল এবং সমাবেশ শেষে উপাচার্যের কাছে স্মারকলিপি পেশ এবং মতবিনিময় করা হয়।

অন্যদিকে একই দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিশ্ববিদ্যালয় শাখা জাতীয় ছাত্রদল।

এসময় বক্তব্য রাখেন জাতীয় ছাত্রদলের সহ-সভাপতি অমৃত রায়, সাংগঠনিক সম্পাদক দীনবন্ধু সংকর, সদস্য ওমর ফারুক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa