ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

চবি ভিসির পূর্ণ দায়িত্ব পেলেন ড. শিরীণ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
চবি ভিসির পূর্ণ দায়িত্ব পেলেন ড. শিরীণ 

ঢাকা: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য পদে বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারকে নিয়োগ দিয়েছে সরকার। গত জুন থেকে এ বিশ্ববিদ্যালয়ে ভিসির চলতি দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। 

রোববার (০৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর মাধ্যমে চবিতে প্রথমবারের মতো কোনো নারী উপাচার্য নিয়োগ পেলেন।

 

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১২ (২) ধারা অনুযায়ী ড. শিরীণ আখতারকে প্রো-ভাইস চ্যান্সেলর পদ থেকে অব্যাহতি প্রদানপূর্বক ভাইস-চ্যান্সেলর পদে নিয়োগ দেওয়া হলো।  

এতে আরও বলা হয়, সিনেট কর্তৃক নির্বাচিত প্যানেল হতে নিয়মিত ভাইস চ্যান্সেলর নিয়োগ অথবা পুনরাদেশ না দেওয়া পর্যন্ত এ নিয়োগ বলবৎ থাকবে। এ পদে বর্তমানের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন তিনি।  

এছাড়া বিধি অনুযায়ী অন্যান্য সুবিধা ভোগ করবেন প্রফেসর ড. শিরীণ আখতার। আর বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী হিসেবে সার্বক্ষণিক তিনি ক্যাম্পাসে অবস্থান করবেন বলেও উল্লেখ করা হয়েছে ওই প্রজ্ঞাপনে।  

১৯৭৩ সালে কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করে শিরীণ আখতার ভর্তি হন চট্টগ্রাম সরকারি মহিলা কলেজে।  

সেখান থেকে ১৯৭৫ সালে তিনি এইচএসসি পাস করেন। ১৯৭৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে বিএ (সম্মান) সম্পন্ন করেন প্রফেসর শিরীণ।  

১৯৮১ সালে একই বিভাগ থেকে এম এ ডিগ্রি লাভ করেন। এরপর ১৯৯১ সালে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিলো- ‘বাংলাদেশের তিনজন ঔপন্যাসিক শওকত ওসমান, ওয়ালিউল্লাহ ও আবু ইসহাক’।  

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়ার আগে বন্দরনগরীর এনায়েত বাজার মহিলা কলেজে প্রভাষক হিসেবে কর্মরত ছিলেন তিনি।  ১৯৯৬ সালে প্রফেসর ড. শিরীণ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক পদে যোগ দেন।  

২০১৬ সালের ২৮ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পান শিরীণ আখতার। পরে উপাচার্যের পদ শূন্য হলে ভিসির চলতি দায়িত্ব পান তিনি।  

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৯/আপডেট: ১৭১৮ ঘণ্টা
জেইউ/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।