ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

‘রাজবংশের স্থায়িত্বের উপাদান উত্তরাধিকার নির্ধারণ পদ্ধতি’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৯
‘রাজবংশের স্থায়িত্বের উপাদান উত্তরাধিকার নির্ধারণ পদ্ধতি’

ঢাকা বিশ্ববিদ্যালয়: চীন বারংবার খণ্ডিত হওয়ার একটা ঐতিহাসিক পর্যায় এবং একীভূত হওয়ারও একটি ঐতিহাসিক পর্যায়ের ভেতর দিয়ে গেছে। আমাদের দৃষ্টিতে, যেকোনো একটি রাজবংশের ঐক্য, স্থিতি ও দীর্ঘস্থায়ীত্বের জন্য একক গুরুত্বপূর্ণ উপাদান হলো সম্রাটের উত্তরাধিকার নির্ধারণের পদ্ধতি।

শনিবার (০২ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘ঐক্য ও বিখণ্ডের ধারাবাহিকতায় চীনা রাজবংশসমূহ ও আধুনিক চীন’ শীর্ষক স্মারক বক্তৃতা অনুষ্ঠানে এসব কথা বলেন অধ্যাপক বেলাল এহসান বাকী।

কাজী নুর-উজ্জামান ট্রাস্টের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. সুলতান হাফিজ রহমান।

অধ্যাপক এহসান বাকী বলেন, বর্তমান কালের বিপুল পরিবর্তিত পরিস্থিত আমলে নিয়ে আমরা চীনের খণ্ডীভবন ও একীভবনের ঐতিহাসিক ছকগুলো নিয়ে আলোচনা করেছি। চীনের সমকালীন উত্থানও এমন একটি ছক অনুসরণ করেছে বলে দেখানো হয়েছে যা বহু পূর্বতন রাজবংশগুলোর বেলায়ও সাদৃশ্যপূর্ণ ছিল।

অনুষ্ঠানে অংশ নেন সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন, ঢাবির আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল প্রমুখ।

কাজী নূর-উজ্জামান বীর উত্তম খেতাম বর্জনকারী একজন বীর মুক্তিযুদ্ধা। তিনি ১৯২৫ সালে জন্ম নেন। ১৯৭১ সালে ৭ নম্বর সেক্টরের কমান্ডার হিসেবে দায়িত্বপালন করছিলেন। এই বীর মুক্তিযুদ্ধা ২০১১ সালের ৬ মে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ সময়: ১০০১ ঘণ্টা, নভেম্বর ০৩,২০১৯
এসকেবি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।