ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যে কারণে এমসিকিউ উত্তীর্ণদের লিখিত খাতা মূল্যায়ন হয়নি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
যে কারণে এমসিকিউ উত্তীর্ণদের লিখিত খাতা মূল্যায়ন হয়নি

ঢাকা বিশ্ববিদ্যালয়: ২০১৯-২০ শিক্ষাবর্ষের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফলাফল প্রকাশিত হয়েছে। এতে ভর্তি নির্দেশিকা অনুযায়ী এমসিকিউতে ৩০ নম্বর পেলেও অনেকের লিখিত অংশের খাতা মূল্যায়ন হয়নি বলে অভিযোগ ওঠে।

তবে নির্ধারিত আসনের চেয়ে অধিক সংখ্যক ভর্তিচ্ছু হওয়ায় এমসিকিউ অংশের কন্ডিশন মার্ক বাড়ানোর কারণে লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়নি বলে বাংলানিজকে জানিয়েছেন অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম।

মঙ্গলবার (২৯ অক্টোবর) বিকেলে অনুষদ অফিসে তিনি বলেন, বিজ্ঞান ও মানবিকের ক্ষেত্রে আসনের বিপরীতে শিক্ষার্থী বেশি হওয়ায় বিজ্ঞানের ক্ষেত্রে আটগুণ খাতা দেখা হয়।

যার কারণে সেখানে এমসিকিউ এর ক্ষেত্রে কন্ডিশন মার্ক দাঁড়ায় ৩৭.৮। আর মানবিকের ক্ষেত্রে ৫১.৩৫। সেজন্য তাদের লিখিত খাতা দেখা হয়নি।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া নিয়ম অনুযায়ী, এমসিকিউ পরীক্ষায় ন্যূনতম ৩০ পেলে লিখিত পরীক্ষার জন্য মূল্যায়ন করা হবে। তার মধ্যে বাংলা-ইংরেজিতে কমপক্ষে ছয়, সাধারণ জ্ঞানে ১২ পেতে হবে।

‘ঘ’ ইউনিটে আবেদনকারীর সংখ্যা ৯৭ হাজার ৫০৬ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৮৪ হাজার ১৭৭ জন। এরমধ্যে পাস করেছেন ১১ হাজার ১৫৮ জন। পাসের হার ১৩ দশমিক ২৬ শতাংশ। ‘ঘ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ৫৬০।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।