ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

চবিতে উদীচীর ৪০তম বিজয় উদযাপন

চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১

চট্টগ্রাম: নৃত্য, গান, আবৃত্তি, আলোচনা আর স্বাধীনতা বিষয়ক আলোকচিত্র প্রদর্শনী আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) স্বাধীনতার চল্লিশ দশক উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী বিশ্ববিদ্যালয় সংসদ।

বৃহষ্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় অনুষ্ঠানের শুরু হয়।

উদীচী শিল্পীগোষ্ঠী, চবি সংসদের সহসভাপতি কবি ইউসুফ মুহম্মদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন দশ নম্বর সেক্টরের নৌ-কমান্ডো মহিউদ্দিন আহমেদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন বিশ্ববিদ্যালয়ের প্রাচ্যভাষা (সংস্কৃত ও পালি) বিভাগের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু। স্বাগত বক্তব্য রাখেন উদীচী বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক বোরহান মাহমুদ এবং সাংগঠনিক সম্পাদক প্রসূণ চৌধুরী।

বিজয়ের মাসে মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণ করতে গিয়ে নৌ কমান্ডো মহিউদ্দিন আহমেদ বলেন, ‘যে অর্থনৈতিক বৈষম্য দূর করার জন্য আমরা জীবন বাজি রেখে একাত্তরের রণাঙ্গনে ঝাঁপিয়ে পড়েছিলাম দূঃখজনক হলেও সত্য যে স্বাধীনতার চল্লিশ বছর পার হলেও তা দূর হয়নি। বাংলাদেশের পরে স্বাধীন হয়েও অনেক দেশ আমাদের চেয়ে অনেকগুণ এগিয়ে গেছে। কিন্তু বাংলাদেশে রাজনীতিকে পুঁজি করে একশ্রেণীর ব্যবসায়ীর কারণে তা সম্ভব হয়নি। ’

তিনি আরো বলেন, ‘স্বাধীনতা কতটুকু অর্জিত হয়েছে তা বোঝা যায় বিজয়ের চার দশক পরেও যখন যুদ্ধাপরাধীদের বিচারের দাবি নিয়ে রাস্তা-ঘাটে এদেশের মানুষকে আন্দোলন করতে হয়। কিংবা বোঝা যায় যখন প্রগতিশীল চিন্তা চেতনার প্রসার মৌলবাদীদের বোমা হামলা আর ষড়যন্ত্রে বাধাগ্রস্ত হয়। ’

আলোচনা সভা শেষে গান, আবৃত্তি, পথনাটক ও নৃত্য পরিবেশন করেন উদীচীর শিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।