ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

দ্রুত ভিসি-প্রোভিসি-ট্রেজারার নিয়োগ দিতে বললো ইউজিসি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
দ্রুত ভিসি-প্রোভিসি-ট্রেজারার নিয়োগ দিতে বললো ইউজিসি  ইউজিসির লোগো

ঢাকা: যে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি), উপ-উপাচার্য (প্রোভিসি) ও ট্রেজারার পদ খালি রয়েছে সেখানে জরুরিভিত্তিতে গুরুত্বপূর্ণ এ পদগুলোতে নিয়োগ দিতে শিক্ষা মন্ত্রণালয়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

মঙ্গলবার (২২ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিবকে চিঠি পাঠিয়ে এ আহ্বান জানানো হয়।
 
যে সব বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার পদ শূন্য রয়েছে সেখানে জরুরিভিত্তিতে এ পদগুলোতে নিয়োগ প্রক্রিয়া শুরু করার জন্য অনুরোধ জানানো হয়।


 
চিঠিতে উল্লেখ করা হয়, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রমে উপাচার্য, উপ-উপাচার্য এবং ট্রেজারাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বর্তমানে দেশের কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, উপ-উপাচার্য এবং ট্রেজারারের পদ শূন্য রয়েছে। ফলে এ সব বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং শিক্ষার্থীরা নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।
 
ইউজিসি জানায়, উচ্চশিক্ষা ব্যবস্থাকে যুগোপযোগী ও সহজলভ্য করার লক্ষ্যে দেশের প্রতিটি জেলায় সরকারি-বেসরকারি পর্যায়ে অন্ততপক্ষে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করে একবিংশ শতাব্দীর উপযোগী দক্ষ জনবল তৈরি করা সরকারের অন্যতম অঙ্গীকার।
 
এ লক্ষ্যে সরকার দেশের অধিকাংশ জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে এবং এ প্রক্রিয়া চলমান বলে চিঠিতে উল্লেখ করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৯
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।