bangla news

অনশন ভাঙালেন শিক্ষামন্ত্রী, নন-এমপিওদের আন্দোলন স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ১০:৫২:২৭ পিএম
পানি খাইয়ে এমপিও’র দাবিতে আন্দোলনকারীদের অনশন ভাঙালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

পানি খাইয়ে এমপিও’র দাবিতে আন্দোলনকারীদের অনশন ভাঙালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

ঢাকা: প্রায় তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ঘোষণার আগের দিন এমপিও’র দাবিতে আন্দোলনকারী স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠানের শিক্ষকদের পানি খাইয়ে অনশন ভাঙালেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

স্বীকৃতিপ্রাপ্ত সব প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে নন-এমপিও শিক্ষক ফেডারেশনের আমরণ অনশন কর্মসূচির মধ্যে মঙ্গলবার (২২ অক্টোবর) রাতে হেয়ার রোডের বাসায় শিক্ষকদের ডেকে প্রয়োজনীয় আশ্বাস দিয়ে তাদের অনশন ভাঙান মন্ত্রী।

শিক্ষামন্ত্রী জানান, বুধবার (২৩ অক্টোবর) নতুন করে এমপিও ঘোষণার পর আগামী ১৪ নভেম্বর নীতিমালা সংশোধনের জন্য একটি কমিটি গঠন করবে মন্ত্রণালয়। সেই কমিটিতে নন-এমপিও শিক্ষকদের প্রতিনিধিও রাখা হবে। আর স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলোকে যোগ্য করে গড়ে তুলতে সহায়তা দেবে মন্ত্রণালয়। 

শিক্ষামন্ত্রী আরও জানান, খুব শিগগিরই আন্দোলনরত শিক্ষকদের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করা হবে। এমপিও নীতিমালা সংশোধন করা হবে তাতে আন্দোলনরত শিক্ষকদের প্রতিনিধিও রাখা হবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে মন্ত্রণালয়  ব্যবস্থা নেবে।

শিক্ষামন্ত্রী বলেন, সংগঠনের সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ অন্য সহকর্মীদের সঙ্গে দফায় দফায় আলোচনা করেছি। তারা দীর্ঘ দিন ধরে এমপিওভুক্তির জন্য আন্দোলন করছেন। বিগত প্রায় নয়-দশ বছর ধরে এমপিওভুক্তি হয়নি। সারাদেশেই এমপিওভুক্তির একটা চাহিদা আছে। আমরা এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিচ্ছি।

মন্ত্রীর প্রয়োজনীয় আশ্বাসের পর শিক্ষকরা আন্দোলন স্থগিত ঘোষণা করেছেন বলে বাংলানিউজকে জানান শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের। 

শিক্ষামন্ত্রীর সঙ্গে নন-এমপিও শিক্ষক ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলারের নেতৃত্বে বৈঠক করেন।

শেখ হাসিনা বুধবার গণভবনে এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা ঘোষণা করবেন বলেও জানান শিক্ষামন্ত্রী।

** তিন হাজার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা বুধবার

বাংলাদেশ সময়: ২২৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
এমআইএইচ/এসআরএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-22 22:52:27