ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস পালিত। ছবি: বাংলানিউজ

জবি: ‘উন্নয়নের জন্য সৃজনশীলতা ও উদ্ভাবন’ স্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস-২০১৯।

রোববার (২০ অক্টোবর) ছিল বিশ্ববিদ্যালয়টির ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

এ উপলক্ষে দিনব্যাপী শোভাযাত্রা, বার্ষিক চারুকলা প্রদর্শনী, আলোচনা সভা, নাটক পরিবেশনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রকাশনা উৎসব আয়োজিত হয়।

এদিন, সকাল ৯টা ১০ মিনিটে শহীদ মিনার চত্বরে জাতীয় সংগীত পরিবেশনের পাশাপাশি জাতীয় পতাকা উত্তোলন ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এসময় রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, কর্মকর্তা- কর্মচারী, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে উপাচার্যের নেতৃত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রাটি শহীদ মিনার চত্বর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে রায় সাহেব বাজার মোড়, বাংলাবাজার ওভারব্রিজ ঘুরে ক্যাম্পাসে ফিরে আসে।

র‌্যালিতে অংশ নেন জবি উপাচার্য।  ছবি: বাংলানিউজ

র‌্যালি শেষে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের নিচতলায় চারুকলা বিভাগের উদ্যোগে ২য় বর্ষিক শিল্পকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য। এতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের আঁকা ছবি ও শিল্পকর্ম স্থান পায়।

রোববার শুরু হওয়া ২য় বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীটি চলবে ২৮ অক্টোবর পর্যন্ত।

বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘লাল জমিন’ নাটক মঞ্চস্থ হয়।

এদিকে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভায় অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয় পরিবারের সবার সার্বিক সহযোগিতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় আজ প্রতিষ্ঠিত। একাডেমিকভাবে সেশনজট মুক্ত, কারিকুলামের আধুনিকায়ন ও মেধাবী শিক্ষকদের প্রয়াসে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এখন মূল আকর্ষণ।

‘আমাদের বিশ্ববিদ্যালয় বাংলাদেশে একমাত্র প্রতিষ্ঠান যেখানে ১০৪ জন অধ্যাপকের মধ্যে ১০১ জন অধ্যাপক পিএইচডি ডিগ্রিধারী। বাকি ৩জনের ডিগ্রি প্রক্রিয়াধীন। আর এ বিশ্ববিদ্যালয়ে আগামী ২০২০ সালের জুন মাসের পর কোনো শিক্ষক পিএইচডি ডিগ্রি ছাড়া অধ্যাপক পদে প্রমোশন পাবে না। গবেষণায় তরুণ শিক্ষকরা অনেক এগিয়ে গিয়েছে, প্রায় শতাধিক শিক্ষক ইউরোপ, আমেরিকা, কানাডার মতো দেশে উচ্চশিক্ষা নিচ্ছেন। ’

বেলুন উড়িয়ে উদ্বোধন করা হয় বিশ্ববিদ্যালয় দিবস।  ছবি: বাংলানিউজ

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শওকত জাহাঙ্গীর, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. পেয়ার আহম্মেদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদা আক্তার খানম, আইন অনুষদের ডিন খ্রীস্টিন রিচার্ডসন, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নূর মোহাম্মাদ প্রমুখ।

এরপর দুপুর সাড়ে ১২টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগীত বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
কেডি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।