bangla news

বাউবি থেকে স্থায়ী বহিষ্কার এমপি বুবলী, দেওয়া হবে নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২০ ৪:২৪:৫০ পিএম
সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলী ও বাউবি’র ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান

সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলী ও বাউবি’র ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান

গাজীপুর: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) অধীনে অনুষ্ঠিত বিএ পরীক্ষায় জালিয়াতির অভিযোগে নরসিংদী ও গাজীপুর সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলীর সব পরীক্ষা ও রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে। তা‌কে স্থায়ীভাবে বহিষ্কার এবং জালিয়াতির ঘটনা তদ‌ন্তের জন্য বাউবির পক্ষে থেকে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এছাড়া বুবলীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে।

রোববার (২০ অ‌ক্টোবর) বাউবি’র ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান জরুরি সভা করে ওই সিদ্ধান্তের কথা জানান। সভায় বিভিন্ন আঞ্চলিক কেন্দ্রের ডিন, পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রকরা অংশ নেন।

সভায় বাউবি’র ভিসি বলেন, বুবলী নিজে পরীক্ষা না দিয়ে পরপর ৮টি পরীক্ষায় অংশ নেন, পরীক্ষায় তার পক্ষে প্রক্সি দেন অন্য পরীক্ষার্থী। তবে শেষ দিনের পরীক্ষা দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন এক শিক্ষার্থী। ঘটনাটি ধরা পড়া এবং এ নিয়ে সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর প্রাথমিক তদন্ত শেষে পরীক্ষা থেকে তাকে বহিষ্কার করেছে কেন্দ্র কর্তৃপক্ষ। এঘটনায় বাউবির পক্ষ থেকে চার সদস্যের এক‌টি তদ‌ন্ত কমিটি গঠন করা হয়েছে। 

তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বাউবি’র সামাজিক বিজ্ঞান বিভাগের ডিন অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলমকে। কমিটির অন্য সদস্যরা হলেন- পরীক্ষা নিয়ন্ত্রক মো. আসাদুজ্জামান উকিল, স্টুডেন্ট সাপোর্ট সার্ভিসেস ডিভিশনের পরিচালক ড. আনিস রহমান ও ঢাকা আঞ্চলিক কেন্ত্রের পরিচালক আহমেদ সেলিম। তদন্ত কমিটিকে তিন কার্যদিবসের ম‌ধ্যে প্র‌তি‌বেদন দি‌তে বলা হ‌য়ে‌ছে। একইসঙ্গে জালিয়াতির বিষয়টি তদন্তে কলেজের পক্ষ থেকেও তিন সদ‌স্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বাউবি’র ভিসি আরো ব‌লেন, বুবলীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হবে। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর বিষয়টি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটিতে তোলা হবে এবং পরে তা বোর্ড অব গভর্নেসে নিয়ে যাওয়া হবে। তার বিরুদ্ধে চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হবে। বুবলী বাউবির কোনো প্রোগ্রামে আর ভর্তি হতে পারবেন না। যারা প্রক্সি পরীক্ষা দিয়েছেন তাদের পরিচয় প্রাপ্তি সাপেক্ষে আইন-শৃঙ্খলা বাহিনীকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে। এধরনের কর্ম একটি ঘৃণিত, গর্হিত কাজ। বুবলীর এ ধরনের কাজ বিশ্ববিদ্যালয়ের সুনাম নষ্ট করেছে। এ ধরনের কাজ দেশের শিক্ষা ব্যবস্থার উপর এক ধরনের আঘাত।

নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ ওই পরীক্ষার সমন্বয়ক উল্লেখ করে বাউবি’র ভিসি অধ্যাপক ড. এমএ মান্নান বলেন, পরীক্ষা চলাকালে তিনি কখনও কেন্দ্রে যাননি। অথচ পরীক্ষার সময় তার প্রতিদিনই কেন্দ্রে উপস্থিত থাকার কথা। কলেজের পক্ষ থেকে পরীক্ষা নেওয়ার ব্যাপারে যথাযথ দায়িত্ব পালন করা হয়নি। কারো প্রবেশপত্র হারিয়ে গেলে সংশ্লিষ্ট আঞ্চলিক কেন্দ্রে জানালে তাকে ডুপ্লিকেট প্রবেশপত্র সরবরাহ করা হয়। কিন্তু জিডি কপি দিয়ে এভাবে পরীক্ষা নেওয়া ঠিক হয়নি। তার নিয়মও নেই। শিক্ষা প্রতিষ্ঠানে স্থানীয়ভাবে যদি রাজনীতি নিয়ন্ত্রণ করা না হয়, তাহলে কোনো শিক্ষা প্রতিষ্ঠান ভবিষ্যতে টিকবে না। সেখানে পরীক্ষা নিয়ন্ত্রণও করা সম্ভব হবে না।

বুবলী নরসিংদীর সাবেক পৌর মেয়র লোকমান হোসেনের স্ত্রী। ২০১১ সালের ১ নভেম্বর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেন জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলাকারীর গুলিতে নিহত হন। একাদশ জাতীয় নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামা অনুযায়ী মহিলা সংরক্ষিত সংসদ সদস্য বুবলী এইচএসসি পাস।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, অ‌ক্টোবর ২০, ২০১৯
আরএস/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-20 16:24:50