bangla news

অপচয় রোধ করে পুষ্টিকর খাবারে নজর দিতে হবে: স্পিকার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৯ ৪:১১:৪৬ পিএম
অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: খাদ্য অপচয় রোধ করে পুষ্টিকর খাবারে নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী। 

শনিবার (১৯ অক্টোবর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অষ্টম যুব ছায়া সংসদের অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। 

‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ, যুব ক্ষমতায়নের অগ্রাধিকার দিন’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এ অধিবেশনের আয়োজন করে আমার অধিকার ফাউন্ডেশন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ও ইয়ুথ এগেইনস্ট হাঙ্গারসহ দেশের চল্লিশটি স্বেচ্ছাব্রতী সংগঠন। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্বদলীয় সংসদীয় গ্রুপের সেক্রেটারি জেনারেল ও আমার অধিকার ফাউন্ডেশনের চেয়ারপারসন শিশির শীল। স্বাগত বক্তব্য রাখেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

স্পিকার বলেন, একসময় আমাদের দেশে খাদ্যের অভাব ছিল। আমরা সেই অভাব পূরণ করেছি। এখন আমরা বিভিন্ন দেশে খাদ্য রপ্তানি করছি। এখন সময় পুষ্টিকর খাবারের দিকে নজর দেওয়া।

লক্ষ্যে পৌঁছাতে সবাইকে এগিয়ে আসার কথা উল্লেখ করে তিনি বলেন, সামনে আমাদের ব্যাপক লক্ষ্যমাত্রা। আমরা সেই লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করে যাচ্ছি। একসময় বাংলাদেশকে বলা হতো তলাবিহীন ঝুড়ি। আজ আমরা মাধ্যম আয়ের দিকে যাচ্ছি। অর্থনৈতিকভাবে দেশ অনেক দূরে এগিয়ে গেছে। বিভিন্ন দেশ আমাদের নানাভাবে স্বীকৃতি দিচ্ছে। আমরা টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) ও সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) মাত্রায় পৌঁছে গেছি।

সবাইকে গঠনমূলক সমালোচনা গ্রহণ করার আহ্বান জানিয়ে স্পিকার বলেন, আজকের যে ছায়া সংসদে সবাই বক্তব্য রাখল সেখানে অনেক গবেষণাভিত্তিক তথ্য উঠে এসেছে। এখানে হু, আইএফএম বা বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার রেকর্ড উল্লেখ করা হয়েছে, তা প্রাসঙ্গিক এবং খুবই গ্রহণযোগ্য। এখানে সবার আলোচনায় বাক স্বাধীনতা ফুটে উঠেছে। এগুলোকে আমরা প্রাধান্য দিতে চাই। যা গণতন্ত্রের জন্য অপরহার্য। 

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯ 
এসকেবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-19 16:11:46