bangla news

ঢাবিতে যুব ছায়া সংসদের অষ্টম অধিবেশন শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৯ ১২:৩৭:৪৫ পিএম
অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্যরা। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) যুব ছায়া সংসদের অষ্টম অধিবেশন শুরু হয়েছে। 

শনিবার (১৯ অক্টোবর) সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এ অধিবেশন শুরু হয়। 

‘খাদ্য অপচয় রোধ, পুষ্টিকর ও নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ, যুব ক্ষমতায়নের অগ্রাধিকার দিন’ শীর্ষক প্রতিপাদ্য নিয়ে এ অধিবেশন আয়োজন করে আমার অধিকার ফাউন্ডেশন, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ও ইয়ুথ এগেইনস্ট হাঙ্গারসহ দেশের চল্লিশটি স্বেচ্ছাব্রতী সংগঠন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সর্বদলীয় সংসদীয় গ্রুপের সেক্রেটারি জেনারেল ও আমার অধিকার ফাউন্ডেশনের চেয়ারপারসন শিশির শীল। স্বাগত বক্তব্য রাখবেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমান মিটন।

আয়োজকরা জানিয়েছেন, খাদ্য মানুষের সার্বজনীন মৌলিক অধিকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিন্তু বাংলাদেশে এখনো খাদ্যকে মৌলিক অধিকারের স্বীকৃতি দেওয়া হয়নি। 

এছাড়া খাদ্য অপচয় হচ্ছে। সরকার যুব ক্ষমতায়নে যুবনীতি-২০১৭ এবং যুব ইশতেহার-২০১৮ প্রণয়ন করলেও সেগুলোর ভূমিকা অতটুকু চোখে পড়ে না। তাই যুব ছায়া সংসদ এ গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে জাতীয় সংসদের সংসদীয় নির্বাচনী এলাকার আদলে ৩০০ জন এবং সংরক্ষিত নারী আসনের ৫০ জনসহ মোট ৩৫০ জন শিক্ষার্থী এ যুব ছায়া সংসদে প্রতিনিধিত্ব করেন।

অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা সরকারি ও বিরোধীদলীয় সংসদ সদস্য হিসেবে আলোচনায় অংশ নেন। ঢাকা-১৩ আসনের সংসদ সদস্য সাদিয়া বাতেন যুথি আনিত প্রস্তাব ‘খাদ্য অপচয় রোধ ও পুষ্টিসম্মত নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ যুব ক্ষমতায়নে অগ্রাধিকার দিন’ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেন। তারা প্রত্যেকেই নিজ নিজ আসনে সমস্যা সম্ভাবনা ও প্রকল্প গ্রহণের জন্য স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
এসকেবি/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-19 12:37:45