ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাকৃবিতে আন্তর্জাতিক সম্মেলন শনিবার

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
বাকৃবিতে আন্তর্জাতিক সম্মেলন শনিবার সংবাদ সম্মেলন, ছবি: বাংলানিউজ

বাকৃবি (ময়মনসিংহ): জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি টেকসইকরণে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৯ অক্টোবর অনুষ্ঠিত হবে।

দ্বিতীয়বারের মতো আয়োজিত ওই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ’র যৌথ উদ্যোগে সম্মেলনটিতে দেশের স্বনামধন্য গবেষকসহ ২৪ জন বিদেশি গবেষক অংশ নেবেন।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর ১২টার দিকে বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব জানান বাউরেসের পরিচালক ও ইকসা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এম এ এম  ইয়াহিয়া খন্দকার।

এ সময় তিনি আরও বলেন, ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাসটেইনেবল এগ্রিকালচার (ইকসা)’ শীর্ষক ওই সম্মেলনটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘জলবায়ু সহিষ্ণু কৃষি প্রযুক্তি টেকসইকরণ’। এ  সম্মেলনের উদ্দেশ্য হলো স্থানীয় ও আন্তর্জাতিক কৃষি বিজ্ঞানীদের একটি মিলনমেলার আয়োজন করা। যেখানে তারা কৃষি বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রের সর্বাধুনিক ও যুগোপযোগী জ্ঞান এবং প্রযুক্তির বিষয়ে মতো বিনিময় করতে পারে। এ সম্মেলনের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় ঘাত প্রতিরোধী ও জলবায়ুর সঙ্গে খাপ খাওয়ানো কৃষি প্রযুক্তি উদ্ভাবনে একসঙ্গে কাজ করার আলোচনা প্রয়াস পাবে।

 

সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী আর্কিটেক্ট ইয়াফেস ওসমান। সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এসিআই এগ্রিবিজনেসের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ এইচ আনসারি।

বাংলাদেশ সময়: ০৪০৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad