bangla news

ঢাবিতে যাত্রা করলো অ্যাপসভিত্তিক ‘জোবাইক’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৬ ৬:১৫:১৫ পিএম
সাইকেল শেয়ারিং সেবা ‘জোবাইক ডিইউ চক্কর’ চালু/ছবি- জি এম মুজিবুর

সাইকেল শেয়ারিং সেবা ‘জোবাইক ডিইউ চক্কর’ চালু/ছবি- জি এম মুজিবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিবহন সমস্যার সমাধানে মোবাইল অ্যাপসভিত্তিক ও পরিবেশবান্ধব সাইকেল শেয়ারিং সেবা ‘জোবাইক ডিইউ চক্কর’ চালু করেছে ডাকসু। 

বুধবার (১৬ অক্টোবর) বিকেলে টিএসসিতে এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এতে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

উপাচার্য আখতারুজ্জামান বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুন্দর, নিয়ন্ত্রিত ও সুব্যবস্থাপনার মাধ্যমে জোবাইক পরিচালিত হবে। পরিবেশবান্ধব এই ব্যবস্থা যানজট নিরসনে ভূমিকা রাখবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা নিয়ম শৃঙ্খলার মধ্যে আসবে, হয়ে উঠবে বিজ্ঞানমনষ্ক। প্রযুক্তিকে সময় অনুযায়ী ব্যবহারের অভ্যাস তৈরি হবে।

শিক্ষা উপমন্ত্রী বলেন, এটি অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। জোবাইক একটি পরিবেশবান্ধব পরিবহন ব্যবস্থা। এর মাধ্যমে ছাত্রাবস্থায়ই শিক্ষার্থীরা পরিবেশ সম্পর্কে সচেতন হতে পারবে। সবাইকে যার যার অবস্থান থেকে পরিবেশ সচেতনতা ও জ্ঞানার্জনের মাধ্যমে নিজেদের গড়ে তুলতে হবে। রাষ্ট্র যেহেতু ভর্তুকি দিয়ে আমাদের উচ্চ শিক্ষায় শিক্ষিত করে তুলছে, কাজেই নিজেদের সেভাবেই গড়ে তুলতে হবে। নিজেদের দেশের কল্যাণে আত্মনিয়োগ করার মতো করে গড়ে তুলতে হবে।

ছাত্র রাজনীতির বিষয়ে তিনি বলেন, নেতা হওয়ার পরই ছাত্রদের কল্যাণের কথা ভাবতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। মনে রাখতে হবে- নেতৃত্ব ভোগের বিষয় নয়, এটি একটি দায়িত্ব। এ দায়িত্ব নেওয়ার পর জীবনযাত্রা ভিন্ন হওয়া যাবে না, সাধারণ ছাত্রদের মতো হতে হবে। তা না হলে সাধারণ ছাত্রদের প্রতিনিধিত্ব হবে না। সততা ও ন্যায্যতার ভিত্তিতে প্রশাসনকে বিভিন্ন অনুপাতে সঠিক বণ্টনে খরচ করতে উৎসাহিত করতে হবে। এটিই হলো প্রকৃত ছাত্ররাজনীতি।

অনুষ্ঠানে ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, ছাত্র পরিবহন সম্পাদক শামস-ই-নোমান, সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার, জোবাইক’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মেহেদী রেজাসহ ডাকসু ও হল সংসদের অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এসকেবি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-16 18:15:15