ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘গণজোয়ার প্রমাণ করে উপাচার্য দুর্নীতিবাজ নন’ 

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
‘গণজোয়ার প্রমাণ করে উপাচার্য দুর্নীতিবাজ নন’  সমাবেশ। ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘প্রয়োজনের তাগিদে গণজাগরণ হয়। এই গণজাগরণ প্রমাণ করে ক্যাম্পাসে চলমান আন্দোলন একটি ষড়যন্ত্র। উপাচার্য কোনোভাবেই দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট নন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য বড় ধরনের একটা বাজেট এসেছে। আমরা মনে করি চলমান সংকট আলোচনার মাধ্যমে সমাধানের সুযোগ রয়েছে।’ 

বুধবার (১৬ অক্টোবর) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামপন্থি শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সংগঠন ‘অন্যায়ের বিরুদ্ধে ও উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে আয়োজিত এক কর্মসূচিতে এ মন্তব্য করেন বক্তারা।  

এসময় তারা দাবি করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামকে অপসারণের চলমান আন্দোলন ‘ষড়যন্ত্রমূলক ও ভিত্তিহীন’।

এর আগে বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়ক থেকে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ ব্যানারে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে একটি মৌন মিছিল শুরু হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে পুরাতন প্রশাসনিক ভবনের সামনে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

সমাবেশে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক অজিত কুমার মজুমদার বলেন, প্রয়োজনের তাগিদেই গণজাগরণ হয়। এই গণজাগরণ প্রমাণ করে, উপাচার্যের বিরুদ্ধে যে আন্দোলন হচ্ছে তা একটি স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র ছাড়া আর কিছুই নয়।  

উপাচার্যপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’ এর সভাপতি অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, আপনারা আসুন, দেখুন কত মানুষ আমরা এখানে একত্রিত হয়েছি। এই সমাবেশ প্রমাণ করে আপনাদের আন্দোলন যৌক্তিক নয়। তাই আসুন মিথ্যা অভিযোগের ভিত্তিতে আন্দোলন না করে একসঙ্গে বিশ্ববিদ্যালয়কে পরিচালনা করি এবং উন্নয়নের পক্ষে থাকি।

সমাবেশে ‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ প্ল্যাটফর্মের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবিরের সঞ্চালনায় বক্তব্য রাখেন অধ্যাপক হানিফ আলী, অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান, সহযোগী অধ্যাপক বারতা চক্রবর্তী, সহকারী অধ্যাপক শারমিন জামান, অফিসার সমিতির সভাপতি মো. আবু হাসান প্রমুখ।

‘অন্যায়ের বিরুদ্ধে এবং উন্নয়নের পক্ষে জাহাঙ্গীরনগর’ প্ল্যাটফর্মের তিন দিনের কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার সন্ধ্যায় শহীদ মিনারের পাদদেশে মোমবাতি প্রজ্জ্বলন হয়। ২২ অক্টোবর ‘চিহ্নিত দুর্নীতিবাজ ও ষড়যন্ত্রকারীদের’ বিচার দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হবে বলে জানিয়েছেন আন্দোলনের মুখপাত্র অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির।  

বাংলাদেশ সময়: ১৭৪৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এফএম/এএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।