ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাকা কলেজ ছেড়েই দিলেন আবরার ফাহাদের ছোট ভাই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
ঢাকা কলেজ ছেড়েই দিলেন আবরার ফাহাদের ছোট ভাই

ঢাকা: আর ঢাকায় পড়তে চান না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) হত্যাকাণ্ডের শিকার শিক্ষার্থী আবরার ফাহাদের ছোট ভাই আবরার ফাইয়াজ। ঢাকা কলেজের একাদশ শ্রেণির এই শিক্ষার্থী সেজন্য তার প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র নিয়েছেন। ঢাকা কলেজ ছেড়ে তিনি পড়বেন তার এলাকার প্রতিষ্ঠান কুষ্টিয়া সরকারি কলেজে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ফাইয়াজ বিশেষ ব্যবস্থায় ছাড়পত্রের আবেদন করলে তা মঞ্জুর করে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। বিষয়টি বাংলানিউজকে জানিয়েছেন ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক মো. হারুন-অর-রশিদ।

কলেজ পরিদর্শক বলেন, তার আবেদেনের প্রেক্ষিতে বোর্ড ছাড়পত্র অনুমোদন করেছে। বিশেষ ব্যবস্থায় আবেদন করলে এদিনই তার আবেদন মঞ্জুর করা হয়।
 
বোর্ডের অনুমোদনের পর ঢাকা কলেজ কর্তৃপক্ষ ফাইয়াজকে ছাড়পত্র দেয়। ফাইয়াজ কুষ্টিয়ার সরকারি কলেজে বিজ্ঞান বিভাগে ভর্তি হবে বলে জানায় বোর্ড কর্তৃপক্ষ।  
 
একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে গত ৬ অক্টোবর দিনগত রাতে বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের (১৭ ব্যাচ) শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। ৭ অক্টোবর হলের সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করা হয়। এ ঘটনায় এখন পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে, তারা সবাই ছাত্রলীগের নেতাকর্মী।
 
হত্যাকাণ্ডের বিষয়টি জানাজানি হলে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এ হত্যাকাণ্ডের বিচারে নিজের অবস্থানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলে দিয়েছেন, ‘অপরাধীর রাজনৈতিক পরিচয় যা–ই হোক, সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা হবে। ’
 
সোমবার (১৪ অক্টোবর) বিকেলে ফাহাদের বাবা বরকত উল্লাহ, মা রোকেয়া বেগম এবং ছোট ভাই আবরার ফাইয়াজ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। এ সাক্ষাৎ অনুষ্ঠানেও প্রধানমন্ত্রী জানান, আবরার ফাহাদ হত্যার দ্রুত বিচার নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।
 
আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পর থেকে তার ছোট ভাই ফাইয়াজের নিরাপত্তা নিয়ে আলোচনা চলছিল। উদ্বেগ প্রকাশ করছিলেন স্বজনরাও। এর পরিপ্রেক্ষিতে গত রোববার (১৩ অক্টোবর) ঢাকায় এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আবরার ফাহাদের ছোট ভাই আইন-শৃঙ্খলা বাহিনীর কোনো সহযোগিতা চাইলে তাকে নিশ্চয়ই সহযোগিতা দিতে প্রস্তুত সরকার। সে যদি মনে করে যে, আইন-শৃঙ্খলা বাহিনীর নিরাপত্তা দরকার, নিশ্চয়ই সরকার সেটা ভেবে দেখবে।
 
কিন্তু এর মধ্যেই আবরার ফাইয়াজের ঢাকা থেকে কুষ্টিয়া চলে যাওয়ার বিষয়টি জানা গেলো।
 
বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এমআইএইচ/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।