bangla news

ইবিতে ভর্তি পরীক্ষার সূচি প্রকাশ

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ৪:৩১:৫৬ পিএম
ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

রোববার (১৩ অক্টোবর) বেলা ১১টা থেকে উপাচার্যের কার্যালয়ে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সভা অনুষ্ঠিত হয়। উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে সভায় আগামী ৪-৬ নভেম্বর থেকে ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় প্রতিদিন চার শিফটে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। প্রথম শিফট সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা, দ্বিতীয় শিফট সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা, তৃতীয় শিফট দুপুর ২টা থেকে ৩টা এবং চতুর্থ শিফট বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত নির্ধারণ করা হয়।

প্রথমদিন সোমবার (৪ নভেম্বর) দিনের প্রথম শিফটে থিওলজি অ্যান্ড ইসলামিক স্টাডিজ অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন দ্বিতীয় ও তৃতীয় শিফটে ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা নেবে কর্তৃপক্ষ।

দ্বিতীয় দিন মঙ্গলবার (৫ নভেম্বর) চার শিফটে কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা হবে। এছাড়াও পরীক্ষার তৃতীয় দিন বুধবার (৬ নভেম্বর) চার শিফটে বিজ্ঞান, জীব বিজ্ঞান এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বছর চারটি ইউনিটের অধীনে আট অনুষদভুক্ত ৩৪ বিভাগের ২৩০৫ আসনে ৬১ হাজার ৯৪২ জন শিক্ষার্থী আবেদন করেছে।

‘এ’ ইউনিটে ২৪০টি আসনের বিপরীতে জমা পড়েছে ২ হাজার ২২৩টি আবেদন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে নয় জন ভর্তিচ্ছু।

‘বি’ ইউনিটে এক হাজার ৬৫টি আসনের বিপরীতে ২৭ হাজার ৬৩৭টি আবেদন জমা পড়েছে। এই ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বে ২৬ জন ভর্তিচ্ছু।

‘সি’ ইউনিটে ৪৫০টি আসনের বিপরীতে ৮ হাজার ৯৩০টি আবেদন পড়েছে। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বে ২০ জন ভর্তিচ্ছু।

এছাড়াও ‘ডি’ ইউনিটে লড়বে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী। এতে ৫৫০ আসনের বিপরীতে ২৩ হাজার ১৫২টি আবেদন পড়েছে। প্রতি আসনের জন্য লড়বে ৪২ ভর্তিচ্ছু বলে জানা গেছে।

ভর্তিচ্ছুরা আগামী ১৬ অক্টোবর থেকে ১ নভেম্বরের মধ্যে অনলাইনে প্রবেশপত্র উত্তোলন করতে পারবে। এছাড়াও ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (www.iuac.bd) থেকে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এনটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-13 16:31:56