ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নাটোরে স্কুল ব্যাংকিংয়ে শিক্ষার্থীদের জমা ৮ কোটি টাকা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
নাটোরে স্কুল ব্যাংকিংয়ে শিক্ষার্থীদের জমা ৮ কোটি টাকা ব্যাংক কর্মকর্তা ও শিক্ষার্থীদের র‌্যালি ও স্কুল ব্যাংকিং কনফারেন্স। ছবি: বাংলানিউজ

নাটোর: নাটোরের ২৪ হাজার শিক্ষার্থী স্কুল ব্যাংকিং কার্যক্রমের মাধ্যমে প্রায় আট কোটি টাকা ব্যাংকে জমা করেছে। আর সারাদেশে ১৮ লাখ ১৮ হাজার ৩১৪ জন শিক্ষার্থী মোট এক হাজার ৫১০ কোটি টাকা জমা করেছে।

শিশুদের জমা করা এ টাকায় নতুন চারটি ব্যাংক খোলা সম্ভব। আর খুব শিগগিরই তাদের জমার পরিমাণ বেড়ে পনের হাজার কোটি টাকায় পৌঁছাবে।

 

শনিবার (১২ অক্টোবর) সকাল থেকে দিনব্যাপী শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে লিড ব্যাংক রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আয়োজনে স্কুল ব্যাংকিং কনফারেন্সে এতথ্য জানানো হয়।

নাটোর নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজ মিলনায়তনে আয়োজিত কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্য রাখেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইদ্রিছ।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মহাব্যবস্থাপক মো. নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- জনতা ব্যাংকের মহাব্যবস্থাপক মো. আখতারুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের উপ মহাব্যবস্থাপক আবুল হাসনাৎ মো. নজরুল ইসলাম, নাটোর আগদিঘা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মহসীন আলী, শিক্ষার্থীদের মধ্যে নাটোর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী নাফিসা গাওহর মেধা ও নাটোর সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র পিয়াস সাহা প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, স্কুল ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহণ করে শিক্ষার্থীদের সঞ্চয়ী মনোভাবাপন্ন করে গড়ে তোলা সম্ভব। এ সঞ্চয় পরিবারের জরুরি পরিস্থিতিতে সহায়ক ভূমিকা পালন করে। ব্যাংকের জমা করা টাকা বিনিয়োগ বৃদ্ধিতে সাহায্য করে, বিনিয়োগ কর্মসংস্থানের সুযোগ তৈরি করে। আর এভাবে আসে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি।

বক্তারা আরও বলেন, শিক্ষার্থীদের ব্যাংকের এই হিসাব সম্পূর্ণ চার্জমুক্ত। মাত্র নয় বছরের মধ্যে ১৮ লাখ শিক্ষার্থী দেড় হাজার কোটি টাকা জমা করেছে- যা অত্যন্ত আশাব্যঞ্জক।  

এর আগে জেলার ২৬টি ব্যাংক ও ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রা  শহর প্রদক্ষিণ করে। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনফারেন্স মিলনায়তন প্রাঙ্গণে মেলারও আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৯ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।