ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিক্ষা

‘১০ বছরে একটাও খারাপ পরামর্শ দেয়নি ফাহাদ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
‘১০ বছরে একটাও খারাপ পরামর্শ দেয়নি ফাহাদ’ বক্তব্য রাখছেন ফাহাদের বন্ধু শোভন। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: আবরার ফাহাদ কতটা ভালো ছিল, তার কোনো সংজ্ঞা হয় না। তার সঙ্গে আমার ১০ বছরের বন্ধুত্ব। এই ১০ বছরে সে আমাকে একটাও খারাপ কাজের পরামর্শ দেয়নি। কিংবা কোনো খারাপ কাজ করার ইচ্ছাপ্রকাশ করেনি সে। আবরার একটা নিরাপরাধ ছেলে। আমরা এমন একটা নিরাপদ বন্ধুকে হারিয়েছি। 

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দুপুর ২টার দিকে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী নিহত ফাহাদকে স্মরণ করে এসব কথা বলেন তার বন্ধু ১৭ ব্যাচের শিক্ষার্থী ইনামুল হাসান শোভন।

তিনি বলেন, আমার নিজের সম্পর্কে গ্যারান্টি দিয়ে কোনো কিছু বলতে পারবো না।

তবে, আমাকে যদি ফাহাদ সম্পর্কে জিজ্ঞেস করা হয়, তাহলে তার ভালো গ্যারান্টি দিয়ে বলতে পারবো। সে ভালো ছাত্রের পাশাপাশি একজন ভালো মানুষ ছিল।  

শোভন বলেন, ফাহাদ কতটা মেধাবী ছিল, তা নতুন করে বলার কিছু নেই। সে ঢাকা মেডিক্যাল কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটে ভর্তির সুযোগ পেয়েছিল।  

ফাহাদের মায়ের কথা উল্লেখ করে তিনি বলেন, আবরারের জন্যই তার মা চাকরি করতেন। ফাহাদের মায়ের সংসার বলতে কিছুই ছিল না। মায়ের সবকিছুই ছিল ফাহাদকে ঘিরে। তার মায়ের চেহারায় বয়সের তুলনায় অনেক বেশি ছাপ দেখা যায়। এগুলো ফাহাদের জন্যই।  

নিহত ফাহাদের বন্ধু আরও বলেন, বুধবার (৯ অক্টোবর) বুয়েটের উপাচার্য ফাহাদের গ্রামের বাড়িতে গেলে এলাকাবাসী ক্ষুব্ধ হয়। একটা ছেলে কতটা ভালো হলে এলাকাবাসী একত্রিত হয়ে প্রতিবাদ করতে পারে! এলাকাবাসীর কাছে ফাহাদ হীরার টুকরো একটা ছেলে ছিল।

তিনি বলেন, আমি যখন প্রথম ঢাকা মেডিক্যাল কলেজের মর্গে ফাহাদের লাশ দেখি, তখন ভাবতেও পারিনি একটা মানুষকে এতটা নৃশংসভাবে কেউ মারতে পারে। যে ছেলেটা কখনো কোনো অন্যায় করেনি, তাকে এভাবে হত্যা করতে পারে, আমি ভাবতেও পারিনি।

ইমামুল হাসান শোভন বলেন, বুয়েটের কোনো ভাই আরেক ভাইকে এত নৃশংসভাবে পিটিয়ে হত্যা করতে পারে, কল্পনাও করতে পারিনি। তাই, আমি সবার কাছে আবেদন করবো, আমরা এমন কোনো ভাই আর চাই না।  

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
আরকেআর/একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa