bangla news

স্নাতকদের ৩৮ শতাংশ কর্মক্ষম, প্রয়োজন ৬০ শতাংশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০৭ ৬:০০:৩৩ পিএম
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অতিথিরা। ছবি: বাংলানিউজ

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা: বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে স্নাতকদের ৬০ শতাংশ কর্মক্ষম করতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। বর্তমানে এ সংখা ৩৮।

সোমবার (০৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি) আয়োজিত কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্পের (সিইডিপি) আইডিজি বাস্তবায়ন, সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক এক কর্মশালায় এ তথ্য জানানো হয়েছে।

কর্মশালায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে দেশের কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের উদ্ভাবন ও সৃজনশীলতায় উদ্বুদ্ধ করার আহ্বান জানিয়েছেন। 

তিনি বলেন, জাপানসহ উন্নত বিশ্বে কর্মক্ষম লোকের অভাব রয়েছে। আমাদের স্নাতকদের যদি তথ্যপ্রযুক্তি ও ভাষাজ্ঞানে সমৃদ্ধ করা যায় তাহলে বিদেশে প্রচুর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। কাজেই, স্নাতকদের সক্ষমতা বৃদ্ধি এবং তাদের মানবসম্পদ পরিণত করা এখন সময়ের দাবি।

সাজ্জাদ হোসেন শিক্ষার্থীদের আইডিয়া বিকাশে স্টার্টআপ তৈরির ওপর গুরুত্বারোপ করেন। ফেসবুক এবং টুইটারে অযথা কালক্ষেপণ না করে শিক্ষার্থীদের উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপে নজর দেওয়ার আহ্বান জানান।

সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্র্যাজুয়েটের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, বিশ্ব ব্যাংকের কো-টাস্ক টিম লিডার ড. শিরো নাকাতা ও ড. মোখলেসুর রহমান এবং সিইডিপির প্রকল্প পরিচালক ড. এ কে এম মুখলেছুর রহমান বক্তব্য রাখেন। 

এতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৬০টি সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ ও মনোনীত প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। 

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৯
এমআইএইচ/আরবি/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-07 18:00:33