ঢাকা, শুক্রবার, ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০, ১৬ জিলহজ ১৪৪১

শিক্ষা

ফোকলোরকে বাংলা বিভাগের সমমান নেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১৯
ফোকলোরকে বাংলা বিভাগের সমমান নেয়ার সিদ্ধান্ত বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ফোকলোর বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়কে বাংলা বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সমমান দেওয়ার সিদ্ধান্ত বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে এ সিদ্ধান্ত বাতিলের জন্য ১৫ দিনের সময়সীমা বেঁধে দেন শিক্ষার্থীরা।

অন্যথায় ২১ অক্টোবর থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের বাংলা বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে লাগাতার ক্লাস-পরীক্ষা বর্জন ও বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয় তারা।

শিক্ষার্থীরা বলেন, ফোকলোরের সিলেবাস এবং বাংলা বিভাগের সিলেবাসের মধ্যে বিস্তর ফারাক রয়েছে। বাংলার প্রথম বর্ষের শিক্ষার্থীরা এক বছরে যে সব বই পড়ে পরীক্ষা দেন ফোকলোরের মাস্টার্সসহ সব বর্ষেও তা পড়ানো হয় না। তাহলে তারা কিভাবে বাংলার সমান সুযোগ-সুবিধা বা মর্যাদা পাবেন?

বাংলাদেশের প্রেক্ষাপটে ফোকলোরের সম্ভাবনাময় ভবিষ্যতের কথা উল্লেখ করে বিভাগটির জন্য স্বতন্ত্র পদ সৃষ্টির করারও আহ্বান জানান তারা।

মানববন্ধন শেষে বিক্ষোভ-মিছিল করেন শিক্ষার্থীরা। এসময় তারা ‘ইউজিসির উদ্ভট সিদ্ধান্ত মানি না-মানবো না, এক দফা এক দাবি, বাংলা বিভাগে স্বতন্ত্র নিয়োগ দাবি, ফোকলোর যদি বাংলা হয়, বাংলার তবে কি দাম রয়, দাবি মোদের একটাই, ফোকলোর মুক্ত বাংলা চাই’ বলে স্লোগান দেন।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৯
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa