ঢাকা, রবিবার, ৫ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০, ০১ সফর ১৪৪২

শিক্ষা

খুবিতে ভর্তি পরীক্ষা: প্রতি আসনে লড়বে ২৭ পরীক্ষার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
খুবিতে ভর্তি পরীক্ষা: প্রতি আসনে লড়বে ২৭ পরীক্ষার্থী খুলনা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার আবেদন অনলাইনে জমা দেওয়ার সময়সীমা শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর রাত ১২টায়।

এ বছর বিশ্ববিদ্যালয়ের চারটি ইউনিটের অধীন ৮টি স্কুলের অন্তর্ভুক্ত ২৯টি ডিসিপ্লিনে ১২১৭ আসনে (মুক্তিযোদ্ধা সন্তান ও উপজাতি কোটাসহ) ভর্তির জন্য অনলাইনে ৩২ হাজার ৬ শত ৩৬ জন আবেদন করেছেন। অর্থাৎ আসন প্রতি ভর্তিচ্ছু পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ২৭ জন।

এ-ইউনিটে আবেদন পড়েছে ১৪৬২৩টি, বি-ইউনিটে আবেদন জমা পড়েছে ১২৫৩৩টি, সি-ইউনিটে আবেদন জমা পড়েছে ৪৩৯৯টি এবং ডি-ইউনিটে আবেদন জমা পড়েছে ১০৮১টি। এর বাইরে ২৯ ডিসিপ্লিনের প্রত্যেকটিতে ২জন করে বিদেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে।

২ নভেম্বর (শনিবার) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত ‘সি’ ইউনিটের অধীন ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ‘এ’ ইউনিটের অধীন বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীববিজ্ঞান স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুপুর দেড়টা থেকে ৩টা পর্যন্ত ‘বি’ ইউনিটের অধীন কলা ও মানবিক স্কুল, সামাজিক বিজ্ঞান স্কুল, আইন স্কুল এবং শিক্ষা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং বিকেল ৪টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত ‘ডি’ ইউনিটের অধীনে চারুকলা স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় এবং আইসিটি সেল থেকে এসব তথ্য জানা গেছে।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা,  অক্টোবর ০২ , ২০১৯
এমআরএম/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa