ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সমাবর্তন লোগোর ব্যাখ্যা দিলেন জবি উপাচার্য

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
সমাবর্তন লোগোর ব্যাখ্যা দিলেন জবি উপাচার্য প্রকাশিত সমাবর্তনের লোগো

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) প্রথম সমাবর্তনের লোগো প্রকাশের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে যে সমালোচনার সৃষ্টি হয়েছে, সেটার বিষয়ে নিজস্ব ব্যাখ্যা দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য ড. মীজানুর রহমান।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সাংবাদিকদের সঙ্গে এর ব্যাখ্যা দিয়ে কথা বলেন উপাচার্য।

তিনি বলেন, লোগো বুঝতে হলে, আর্ট বুঝতে হবে।

কেউ আর্ট না বুঝে লোগো বুঝতে গেলেই সমস্যা। কারণ আর্ট না বুঝলে লোগো বোঝা সম্ভব নয়। যিনি লোগোটি তৈরি করেছেন, তিনি একজন খ্যাতিমান আর্টিস্ট।

উপাচার্য বলেন, লোগোর লাল রঙ হচ্ছে উদীয়মান সূর্য। যা উদীয়মান শক্তিকে প্রকাশ করে। এছাড়া প্রথমে ‘ম’ ব্যবহার করা হয়নি। কারণ বর্তমানে বাংলা একাডেমির নতুন নিয়ম অনুযায়ী ‘১ম’ বা ‘১লা’ ব্যবহার করা হয় না। তাই লোগোতে ‘১ম’ ব্যবহার করা হয়নি। লোগোতে যে হেড (টুপি) ব্যবহার করা হয়েছে, তা বিশ্ববিদ্যালয়ের গৌরব প্রকাশ করে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের কাছ থেকে সমাবর্তন লোগোর ডিজাইন আহবান করে বিশ্ববিদ্যালয় প্রসাসন। এরপর ২০ সেপ্টেম্বর উপাচার্য নিজের ফেসবুক ওয়ালে একটি লোগো প্রকাশ করেন। যেটি নিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফেসবুক পেজ, গ্রুপসহ সাবেক-বর্তমান শিক্ষার্থীরা আরও কিছু লোগোর উদাহারণ টেনে উপাচার্যের পছন্দের সমালোচনায় মেতে উঠেন। অধিকাংশ শিক্ষার্থী এই লোগো পরিবর্তনের দাবি তুলেন। প্রয়োজনে আন্দোলনের হুঁশিয়ারিও দেন কেউ কেউ।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
কেডি/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।