ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মিছিলের ক্যাম্পাসে রূপ নিয়েছে বশেমুরবিপ্রবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
মিছিলের ক্যাম্পাসে রূপ নিয়েছে বশেমুরবিপ্রবি

গোপালগঞ্জ: মিছিলের ক্যাম্পাসে রূপ নিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)।

সকাল থেকে শিক্ষার্থীরা একত্রিত হয়ে একের পর এক মিছিল নিয়ে ক্যাম্পাসে ঢুকচ্ছেন। এসব মিছিলের উদ্দেশ্য ভিসি প্রফেসর ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগ।

পদত্যাগের এক দফা দাবিতে মিছিল আর স্লোগানে স্লোগানে দাবি আদায়ের ধ্বনি উচ্চারিত হচ্ছে।  

সোমবার (২৩ সেপ্টেম্বর) আন্দোলনের পঞ্চম দিনে বৃষ্টি উপেক্ষা করে ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন চলমান রেখেছেন শিক্ষার্থীরা।  

শিক্ষা মন্ত্রণালয় গঠিত তদন্ত কমিটি এখন বিশ্ববিদ্যালয়ে আসেনি। এজন্য শিক্ষার্থীরা ওই তদন্ত কমিটিকে ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছেন। কারণ হিসেবে শিক্ষার্থীরা জানান, এর আগেও ভিসির বিরুদ্ধে কয়েকবার তদন্ত করা হয়েছে। অদৃশ্য কারণে সেই কমিটির সদস্যরা ম্যানেজ হয়ে চলে গেছেন। তাই ভিসি পদত্যাগ না করা পর্যন্ত তাদের আন্দোলন চলবে।

এদিকে, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো মামলা দায়ের না করায় শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার প্রফেসর ড. নুরউদ্দীন আহমেদ বাংলানিউজকে বলেন, উদ্ভূত পরিস্থিতিতে আমরা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেছি। সেটা অমান্য করে শিক্ষার্থীরা হল ও ক্যাম্পাস ছাড়েনি। শিক্ষার্থীদের ওপর ক্যাম্পাসের বাইরে যে হামলার ঘটনা ঘটেছে তার জন্য আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত প্রতিবেদন পাওয়ার পর এ বিষয়ে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

তিনি আরও বলেন, আন্দোলনরত শিক্ষার্থীরা হলের পানি ও বিদ্যুৎ বন্ধের যে অভিযোগ করেছে তা ঠিক নয়। যেদিন বন্ধ ছিল সেদিন সারা গোপালগঞ্জে বিদ্যুৎ ছিল না। তাই পানিও তোলা সম্ভব হয়নি। কিন্তু শিক্ষার্থীরা বিষয়টি অন্যভাবে উপস্থাপন করেছে।

সহকারী প্রক্টর মো. হুমায়ূন কবির বাংলানিউজকে জানান, ঘটনার সময় আমি সেখানে উপস্থিত ছিলাম। ঠিক রোহিঙ্গাদের মতো আমার ছেলে-মেয়েদের ওপর হামলা করা হয়েছে। কিন্তু এ ঘটনায় এখনো কোনো মামলা হয়নি।

এ ঘটনার পর রোববার (২৩ সেপ্টেম্বর) ভিসি নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন এবং ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন।

এদিকে, ক্যাম্পাস উত্তাল থাকায় ক্যাম্পাসের মেইন গেট ও আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত, বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও নারী কেলেঙ্কারির ঘটনায় ভিসির পদত্যাগের এক দফা দাবিতে গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) থেকে বিরতিহীনভাবে আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।