ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যেসব কারণে ভিসির পদত্যাগ দাবি এক দফায় পরিণত হয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
যেসব কারণে ভিসির পদত্যাগ দাবি এক দফায় পরিণত হয়

গোপালগঞ্জ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ভিসি প্রফেসর ড. খোন্দাকার নাসিরউদ্দিনের অপসারণের এক দফা দেওয়ার নানা কারণ দেখিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

এসব কারণের মধ্যে ১৬টি কারণ দেখানো হয়েছে এবং ছাপানো একটি লিফলেট রোববার (২২ সেপ্টেম্বর) শিক্ষার্থীদের মধ্যে বিলি করা হয়েছে।

কারণগুলো হল- বঙ্গবন্ধুর ম্যুরাল নির্মাণ কাজ শুরুর আগেই আড়াই কোটি টাকার নির্মাণ ব্যয় দেখানো, ভিসি কোটার নামে অসংখ্য ভর্তি বাণিজ্য এবং ভর্তি জালিয়াতি, অনৈতিকভাবে অযোগ্য বিএনপি-জামায়াত পন্থী শিক্ষক নিয়োগ, বিগত ছয় মাসে অনৈতিকভাবে জিনিয়াসহ মোট ২২ শিক্ষার্থীকে শোকজ এবং সামান্য কারণে আট জনকে বহিষ্কার করা হয়েছে, অভিভাবককে ডেকে এনে অপমান এবং ফলাফল হিসেবে অর্ঘ্যর আত্মহত্যা, বিশ্ববিদ্যালয়ের বয়স ৮ বছর পেরিয়ে গেলেও স্থায়ী কোনো শহীদ মিনার নেই কাঠের শহীদ মিনার দিয়েই চালানো হচ্ছে, বিএনপিপন্থী ও দুর্নীতিবাজ ভিসি বাকৃবিতে বিএনপির মনোনীত সোনালী দলের হয়ে শিক্ষক সমিতির নির্বাচন, অতিরিক্ত ভর্তি ফি, সেমিস্টার ফি এবং বিভাগীয় উন্নয়ন ফি’র নামে জালিয়াতি, চাকরির প্রলোভন দেখিয়ে ঝিলিক নামে আয়াকে অন্তঃসত্ত্বা করা এবং আরও অনেক নারী কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকা যা বিভিন্ন সময়ে বিভিন্ন মিডিয়ায় এসেছে, শিক্ষার্থীদের সঙ্গে অশোভন আচরণ, ভিসি ভবনে বিউটি পার্লার করে নারী কেলেঙ্কারি, বৃক্ষ রোপণের নামে কোটি টাকা আত্মসাৎ, ২ কোটি টাকার গোবর ক্রয়ের নামে দুর্নীতি, শিক্ষার্থীদের মত প্রকাশে বাধা, বাক স্বাধীনতা হরণ এবং ভিসির একচেটিয়া ক্ষমতার অপব্যবহার, শিবচর ক্যাম্পাস নিয়ে কোটি টাকার দুর্নীতি।

এছাড়াও আরও শতাধিক অনিয়ম, দুর্নীতি, জালিয়াতি ও নারী কেলেঙ্কারির সঙ্গে ভিসি জড়িত থাকার কারণে শিক্ষার্থীরা ভিসির অপসারণ চেয়ে আন্দোলন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।  

এ ব্যাপারে ভারপ্রাপ্ত প্রক্টর ড. বশির উদ্দিন বাংলানিউজকে বলেন, মুষ্টিমেয় কয়েক জন শিক্ষক, সংখ্যায় ১৫-র অধিক হবে না। তারা নিজেদের হীন স্বার্থ হাসিলের জন্য আমাদের সন্তানের মতো শিক্ষার্থীদের দিয়ে এসব করাচ্ছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত করলেই প্রকৃত সত্য বের হয়ে আসবে।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৯
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।