ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): ‘বিতর্কিত’ শিফটভিত্তিক পরীক্ষা পদ্ধতিতেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা রোববার (২২ সেপ্টেম্বর) শুরু হবে।

ওইদিন ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ) পরীক্ষার মধ্যে দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হবে। রোববার শুরু হওয়া ভর্তি পরীক্ষা চলবে ১ অক্টোবর পর্যন্ত (শুক্রবার ও শনিবার বাদে)।

বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এসব তথ্য জানান।  

তিনি জানান, পরীক্ষা শুরুর দ্বিতীয়দিন অর্থাৎ ২৩ সেপ্টেম্বর ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ) অবশিষ্ট এবং ‘এইচ’ ইউনিট (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, আইআইটি), ২৪ সেপ্টেম্বর ‘ডি’ ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ২৫ সেপ্টেম্বর 'ডি' ইউনিটের অবশিষ্ট এবং ‘জি’ ইউনিট (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, আইবিএ-জেইউ), ২৬ সেপ্টেম্বর ‘এফ’ ইউনিট (আইন অনুষদ) এবং ‘আই’ ইউনিট (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) এর ভর্তি পরীক্ষা হবে।

এছাড়া ২৯ সেপ্টেম্বর ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ব্যতীত), ৩০ সেপ্টেম্বর 'সি' ইউনিটের অবশিষ্ট, ‘সি১’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ: নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) এবং ‘ই’ ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ) এবং সর্বশেষ ১ অক্টোবর ‘বি’ ইউনিটের (সমাজ বিজ্ঞান অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এবার প্রতিটি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছেন প্রায় ১৯১ জন শিক্ষার্থী। ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশগ্রহণ করবেন ৩ লাখ ৫৯ হাজার ৯৬২ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

এদিকে এবারের ভর্তি পরীক্ষায় থেকে যাচ্ছে সেই ‘বিতর্কিত’ শিফট পদ্ধতি। একই অনুষদের পরীক্ষা বিভিন্ন শিফটে নেওয়ার ফলে থেকে যাচ্ছে মেধা মূল্যায়নের বৈষম্য।

বিভিন্ন অনুষদে ভিন্ন ভিন্ন শিফটে পরীক্ষা হওয়ায় মেধার সঠিক মূল্যায়ন হচ্ছে না বলে দাবি করছেন সচেতন শিক্ষার্থী ও অভিভাবক মহল।

শিক্ষার্থীরা বলছেন, কোনো শিফটে প্রশ্ন কঠিন আবার কোনো শিফটে প্রশ্ন সহজ হওয়ায় এ বৈষম্য হচ্ছে।  তাই দীর্ঘদিন ধরে বিতর্ক চলছে জাবির এই শিফট পদ্ধতি নিয়ে। কিন্তু এবারও রয়ে গেছে সেই বিতর্কিত শিফট পদ্ধতি।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি, ‘সাভার ও আশেপাশের এলাকায় পর্যাপ্ত সংখ্যক স্কুল ও কলেজ নেই। এছাড়া বাইরের শিক্ষা-প্রতিষ্ঠানে পরীক্ষা হলে জালিয়াতির সম্ভাবনা থাকে। ’

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।