ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যুবলীগ চেয়ারম্যান ও বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগ দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
যুবলীগ চেয়ারম্যান ও বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগ দাবি সংবাদ সম্মেলন।

ঢাকা বিশ্ববিদ্যালয়: রাষ্ট্রকে হুমকি দেওয়ার অপরাধে এবং সাংগঠনিক ব্যর্থতার দায়ভার নিয়ে যুবলীগের চেয়ারম্যানের অবিলম্বে পদত্যাগ করার উচিত বলে মন্তব্য করেছে মুক্তিযুদ্ধ মঞ্চের আহ্বায়ক আ ক ম জামাল উদ্দীন।

একইসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি খোন্দকার নাসির উদ্দীনকে ‘কুলাঙ্গার’ অ্যাখ্যা দিয়ে পদত্যাগ দাবি করা হয়েছে।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ সম্মেলনে এসব কথা বলা হয়।

এসময় উপস্থিত ছিলেন মঞ্চের ঢাবি শাখার আহ্বায়ক আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন।

লিখিত বক্তব্যে জামাল উদ্দীন বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার যুবলীগ নেতারা যুবলীগের নাম ভাঙিয়ে এসব অপকর্ম দীর্ঘদিন ধরে করে আসছে। কিন্তু যুবলীগ চেয়ারম্যান তাদের বিরুদ্ধ কোনো ব্যবস্থা নেননি। বিএনপি থেকে আসা নেতা জি কে শামীম, খালেদ ভূঁইয়াকে যুবলীগে জায়গা দিয়েছেন, বড় পদে বসিয়েছেন। বিভিন্ন দলীয় কর্মসূচি একসঙ্গে পালন করেছেন। কিন্তু জিকে শামীমদের মতো অপরাধীদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেননি। সুসময়ে জি কে শামীম-খালেদ ভূঁইয়াদের সঙ্গে নিয়ে চললেন কিন্তু গ্রেফতারের পর আর তাদের চিনতে পারেন না। জি কে শামীম-খালেদ ভূঁইয়াকে গ্রেফতারের পর যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী গণমাধ্যমে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছেন। তিনি বলেছেন, ‘যুবলীগের কেউ গ্রেফতার হলে আমরা বসে থাকবো না। ’ তিনি এ ধরনের বক্তব্যের মাধ্যমে রাষ্ট্রকে হুমকি দিয়েছেন। যা দেশের নিরাপত্তা ও শৃঙ্খলার জন্য হুমকি স্বরূপ।

কমিটি অনেক বছর আগেই মেয়াদোত্তীর্ণ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনার চোখে আর ফাঁকি দিতে পারবেন না। যথেষ্ট হয়েছে। এবার পদত্যাগ করুন। ২০১২ সালে যুবলীগের কমিটি হয়েছে। কেন্দ্রীয় সম্মেলন না করার কারণ কী? নিয়মিত নেতৃত্বের পরিবর্তন না হওয়ার কারণে ক্ষমতা কুক্ষিগত করে যুবলীগের বিভিন্ন পর্যায়ের নেতারা অপকর্ম করে বেড়াচ্ছে। কেন্দ্র থেকে কেনো ব্যবস্থা নেওয়া হয়নি?

‘যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী এবং সাধারণ সম্পাদক হারুনর রশীদ বিতর্কিত নেতাদের এসব অপকর্মের দায়ভার কোনোভাবেই এড়াতে পারেন না। ব্যর্থতার দায়ভার নিয়ে অবিলম্বে যুবলীগের দায়িত্ব থেকে তাদের পদত্যাগ করতে হবে।  সংগঠনের দায়িত্বশীল জায়গায় থেকে তারা দায়িত্বশীল ভূমিকা পালন করতে ব্যর্থ হয়েছেন। মুক্তিযুদ্ধ মঞ্চ মনে করে, যুবলীগের শীর্ষ পদে থাকার নৈতিক যোগ্যতা হারিয়েছেন জনাব ওমর ফারুক চৌধুরী এবং হারুনর রশীদ। আপনারা দ্রুত পদত্যাগ করে যুবলীগের ভাবমূর্তি রক্ষা করুন। অন্যথায় মুক্তিযুদ্ধ মঞ্চ দেশ ও জনগণের স্বার্থে দেশরত্ন শেখ হাসিনার নিকট যুবলীগের চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদকের অপসারণের দাবিতে স্মারকলিপি দেবে। ’

বশেমুরপ্রবি ভিসিকে নিয়ে তিনি বলেন, ছাত্রদের ওপর হামলাকারি কুলাঙ্গার ভিসিকে অবিলম্বে পদত্যাগ করে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
এসকেবি/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad