ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তিপরীক্ষা শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তিপরীক্ষা শুরু ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ভর্তিচ্ছুরা/ছবি- শাকিল আহমেদ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের অধীনে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিপরীক্ষা শুরু হয়েছে।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে সকাল ১০টা থেকে ভর্তিপরীক্ষা শুরু হয়। চলবে বেলা সাড়ে ১১টা পর্যন্ত।

 

এ বছর ‘ক’ ইউনিটে ১৭৯৫টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৮৮ হাজার ৯৫৫ জন। প্রতি আসনের জন্য লড়ছেন ৪৯ জন।

‘ক’ ইউনিটের অধীন বিভাগগুলো হলো- পদার্থ, রসায়ন, গণিত, ফলিত গণিত, পরিসংখ্যান, মৃত্তিকা পানি ও পরিবেশ, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিদ্যা, মনোবিজ্ঞান, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান, অণুজীব বিজ্ঞান, মৎস্য বিজ্ঞান, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি, ফার্মেসি, ভূগোল ও পরিবেশ, ভূতত্ত্ব বিভাগ, সমুদ্রবিজ্ঞান, দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা, ফলিত পরিসংখ্যান, পুষ্টি ও খাদ্যবিজ্ঞান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, লেদার ইঞ্জিনিয়ারিং, ফুটওয়্যার ইঞ্জিনিয়ারিং, লেদার প্রোডাক্টস ইঞ্জিনিয়ারিং এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধীন ভৌত বিজ্ঞান বিষয়ক ও জীববিজ্ঞান বিষয়ক বিভাগ।

প্রতিবারের মতো জালিয়াতি ঠেকাতে বিশ্ববিদ্যালয় প্রশাসন পরীক্ষার হলে মোবাইল ফোন বা টেলিযোগাযোগ করা যায় এ ধরনের কোনো ইলেকট্রনিক ডিভাইস/যন্ত্র সম্পূর্ণ নিষিদ্ধ করেছে। পরীক্ষার সময় ভ্রাম্যমাণ আদালতও দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৯
এসকেবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।