ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

অধিগ্রহণকৃত ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণে আদেশ শিগগির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
অধিগ্রহণকৃত ২৯১ বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণে আদেশ শিগগির

ঢাকা: তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণের অফিস আদেশ শিগগিরই জারি হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (১৮ সেপ্টেম্বর) কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ সচিবালয়ের কেবিনেট কক্ষে কমিটির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মো. জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মো. জোয়াহেরুল ইসলাম, ফেরদৌসী ইসলাম ও মো. মোশারফ হোসেন অংশগ্রহণ করেন।

 

বৈঠকে জানানো হয়, প্রধানমন্ত্রী ঘোষিত জাতীয়করণকৃত বিদ্যালয়ের শিক্ষকদের অনুকূলে আত্মীকরণের অফিস আদেশ জারি করার বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।

মন্ত্রণালয় জানায়, তৃতীয় ধাপে অধিগ্রহণকৃত ২৯১টি বিদ্যালয়ের শিক্ষক আত্মীকরণ সংক্রান্ত টাস্কফোর্স কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে এবং শিগগিরই শিক্ষকদের নামে আত্মীকরণের অফিস আদেশ জারি হবে।  

বৈঠকে ৬৪ জেলায় চলমান মৌলিক সাক্ষরতা প্রকল্পের আওতাধীন প্রায় ৪৪ লাখ নারী-পুরুষের ডাটাবেজ তৈরির কার্যক্রম ত্বরান্বিত করার বিষয়ে আলোচনা হয়।

প্রথম পর্যায়ে ১৩৪টি উপজেলার ২৩ লাখ ৫৯ হাজার ৪৪১ জন নারী-পুরুষের ডাটাবেজ প্রস্তুত করা হয়েছে এবং দ্বিতীয় পর্যায়ে ১১৬টি উপজেলার মধ্যে ১১৪টি উপজেলায় বেইজলাইন সার্ভের কার্যক্রম চলমান আছে বলে সভায় জানানো হয়।  

মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে দ্রুতগতিতে কার্যকরভাবে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শনের জন্য প্রবর্তিত ই-মনিটরিং সিস্টেমের কার্যক্রম সম্পর্কে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৯
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।