ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ইবিতে আইসিএসডিএপির আন্তর্জাতিক সম্মেলন শুরু

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
ইবিতে আইসিএসডিএপির আন্তর্জাতিক সম্মেলন শুরু ইবিতে আইসিএসডিএপির আন্তর্জাতিক সম্মেলনের শুরু

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি): ইসলামী বিশ্ববিদ্যালয়ে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম ফর সোশ্যাল ডেভেলপমেন্ট এশিয়া প্যাসিফিকের (আইসিএসডিএপি) ‘সামাজিক অস্থিরতা, শান্তি ও বিকাশ’ শীর্ষক সপ্তম দ্বি-বার্ষিক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আইসিএসডিএপি এবং ইবির সমাজকল্যাণ বিভাগের যৌথ আয়োজনে সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

দু’দিনের এই সম্মেলন শেষ হবে রোববার (১৫ সেপ্টেম্বর)।

সম্মেলনে উপস্থিত ছিলেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮টি দেশের ৪৭ জন বিদেশি বিশেষজ্ঞসহ ২৬৭ জন সমাজতাত্ত্বিক, শান্তি, নিরাপত্তা ও উন্নয়ন বিশারদ এবং গবেষকরা।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের প্রভাষক মোস্তাফিজুর রহমানের উপস্থাপনায় সম্মেলনে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তব্য রাখেন ইবির উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক মনোহর পাওয়ার।

এছাড়া আরও বক্তব্য রাখেন ইবি উপ-উপাচার্য ও সমাজকল্যাণ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান। রয়্যাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক প্রফুল্ল চন্দ্র সরকার, ইবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, সম্মেলনে সমন্বয়ক ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মামুনুর রহমান ও আইএসডিএপির চেয়ারপারসন অধ্যাপক ড. অশোক কুমার সরকার।

বক্তারা বলেন, বিশ্বব্যাপী অশান্তিটা তখনি শুরু হয় যখন, মানুষ সমস্যার সন্তোষজনক কোনো সমাধান না পায়। সৃষ্ট এই অশান্তিটাই বিশ্বব্যাপী শান্তি এবং উন্নয়নে বাধা সৃষ্টি করছে। এটি সামাজিক সমস্যার জলন্ত উদাহরণ। আবার কিছু কিছু সময় ক্ষমতার রাজনীতির কারণে সামাজিক সমস্যাগুলো প্রকট আকারে ধারণ করেছে। তাছাড়া বিভিন্ন দেশে বিচ্ছিন্নভাবে গড়ে উঠা কিছু দল সামাজিক অস্থিরতা সৃষ্টি করছে। এসব দলগুলো সামাজিক মূল্যবোধটুকু ভুলে গিয়ে হত্যার মতো ধ্বংসাত্মক কাজেও জড়িয়ে পড়ছে।

বক্তারা সামাজিক অস্থিরতা দূরীকরণে পরমতসহিষ্ণুতা বাড়ানোর আহবান জানান।

বিশ্বের পাবলিক বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ক এই সম্মেলন এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনের সহযোগী আয়োজক সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোশ্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়।

এর আগে এই আন্তর্জাতিক জোটের ষষ্ঠ সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad