ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জবির বাণিজ্য অনুষদে ভর্তি পরীক্ষা শনিবার

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
জবির বাণিজ্য অনুষদে ভর্তি পরীক্ষা শনিবার

জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জ‌বি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদি বিবিএ প্রথম বর্ষের ‘ইউনিট-৩’ (বাণিজ্য শাখা) এর ভর্তি পরীক্ষা শনিবার (১৪ সেপ্টেম্বর) অনু‌ষ্ঠিত হ‌বে। এজন্য সব ধরনের প্রস্তুতি এরইমধ্যে সম্পন্ন করেছে কর্তৃপক্ষ।

গেলো কয়েক বছরের মতো এবারও দুটি শিফটে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে লিখিত পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রথম শিফট সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত এবং দ্বিতীয় শিফটে বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

প্রথম শিফ‌টে জোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থী‌দের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর দ্বিতীয় শিফটে বিজোড় সংখ্যার রোল নম্বরধারী পরীক্ষার্থী‌দের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ‘ইউনিট-৩’ এর ৬১০টি আসনের বিপরীতে সর্বমোট বিশ হাজার ৩০৭ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মনোনীত হয়েছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে ৩৩ জনের বেশি শিক্ষার্থী এই ভর্তি প্রতিযোগীতায় অংশ নেবেন। যদিও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিজ ক্যাম্পাসে পরীক্ষা আয়োজনের স্বার্থে প্রাথমিক আবেদনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে এক দফা বাছাই শেষে চূড়ান্ত আবেদনকারী নির্বাচন করেছে, যারা পরীক্ষায় অংশ নেবেন।  

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, সব পরীক্ষার্থী‌কে অবশ্যই প্রিন্টকৃত প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে। পরীক্ষা শুরুর ১৫ মিনিট আগেই সব কেন্দ্রের মূল ফটক বন্ধ হয়ে যাবে। এরপর কোনো অজুহাতেই কোনো পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। এছাড়া পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়ি ও অন্য যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা বা ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.jnu.ac.bd-এ পাওয়া যাচ্ছে। এছাড়া প্রত্যেক পরীক্ষার্থী‌কে তার আসন সম্পর্কিত তথ্য তার দেওয়া মোবাইল নম্বরে এএমএস’র মাধ্যমে এরইমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
কেডি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।