ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
bangla news

ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৩ ১১:৫৬:২০ এএম
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা । ছবি: জি এম মুজিবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীরা । ছবি: জি এম মুজিবুর

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মোট ৫৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯ হাজার ৫৮ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সমান সংখ্যক আসনের বিপরীতে ২৭ হাজার ৫৩৪ জন আবেদন করেছিল।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল সোয়া ১০টার দিকে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 

এ সময় তিনি সাংবাদিকদের বলেন, আমাদের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং শিক্ষকরা কেন্দ্র পরিদর্শন করেছেন। এখন পর্যন্ত কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত কিছু ঘটেনি। এবার নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে পরীক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন।

বিজনেস অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রশ্নপত্র প্রণয়ন নিজস্ব প্রেসে করার কারণে কোনো ধরনের প্রশ্নফাঁসের সুযোগ নেই।

৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে এবার ঢাবিতে নতুন নিয়মে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট। প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য এক দশমিক ২৫ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০ দশমিক ২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান দুই থেকে পাঁচ এর মধ্যে হবে। ভর্তি পরীক্ষায় পাশ করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাশ করতে হবে।

** ঢাবির ‘গ’ ইউনিটের পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ২৩ জন

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০১৯
এসকেবি/আরআইএস/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা বিশ্ববিদ্যালয়
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-13 11:56:20