bangla news

চতুর্থ শিল্পবিপ্লব: বিদেশি শিক্ষক চুক্তিতে নিয়োগ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২৫ ১১:১০:০২ পিএম
শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষা মন্ত্রণালয়

ঢাকা: চতুর্থ শিল্পবিপ্লবের চাহিদা মেটাতে এ সংক্রান্ত জ্ঞান আহরণের জন্য দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বিদেশ থেকে আসা শিক্ষকদের চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সুযোগ রেখে নীতিমালার চূড়ান্ত অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার (২৫ আগস্ট) সচিবালয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ সংক্রান্ত বৈঠকে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অভিন্ন নীতিমালার নীতিগত অনুমোদন দেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

জানা যায়, সভায় চতুর্থ শিল্পবিপ্লব, রোবটিক্স, অ্যাভিয়েশন ও জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের মতো অত্যাধুনিক বিষয়ে বিশেষজ্ঞদের চুক্তিতে শিক্ষক নিয়োগ দেওয়ার প্রস্তাব করা হয়। বিশেষ করে, চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে সঙ্গতিপূর্ণ বিষয়ে শিক্ষকঘাটতি পূরণে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া যাবে। এক্ষেত্রে বিদেশের বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশি শিক্ষকরা অগ্রাধিকার পাবেন।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, প্রবেশ পদে শিক্ষক নিয়োগের প্রস্তাবিত শিক্ষাগত যোগ্যতা বর্তমানের মতো বহাল রেখে নীতিমালায় প্রভাষক পদে নিয়োগের ক্ষেত্রে যোগ্যতা হিসেবে সিজিপিএ ৩.৫ রাখার প্রস্তাব রয়েছে। এছাড়া, প্রার্থীদের লিখিত পরীক্ষা ও প্রদর্শনী ক্লাস (যে ক্লাসে শিক্ষার্থীদের সামনে প্রার্থী লেকচার দেবেন) নিতে হবে।

সহকারী অধ্যাপক থেকে অধ্যাপক পর্যন্ত পদোন্নতির ক্ষেত্রে চাকরিকাল, ফিডারকাল, গবেষণা ও প্রকাশনার সংখ্যা সামান্য হ্রাস-বৃদ্ধি করা হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দ্রুততম সময়ের মধ্যে খসড়া চূড়ান্ত করে উপস্থাপন করলে শিক্ষা মন্ত্রণালয় তা মন্ত্রিসভায় উপস্থাপন করবে। এরপর প্রধানমন্ত্রীর অনুমোদনক্রমে তা জারি করা হবে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
এমআইএইচ/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-25 23:10:02