ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবি ঐক্যমঞ্চের ৩ দফা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
জাবি ঐক্যমঞ্চের ৩ দফা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় প্রথম ধাপে পাঁচটি হল নির্মাণের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। 

এ প্রকল্পের অর্থ থেকেই জাবি শাখা ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্রলীগকে দুই কোটি টাকা দিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে। এই ঘটনার বিচার বিভাগীয় তদন্তসহ জাবি’র উন্নয়নে যে মহাপরিকল্পনা, সেটি সংস্কারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ।

শনিবার (২৪ আগস্ট) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনের নেতাকর্মীরা এ দাবির কথা জানান।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- টেন্ডারের শিডিউল ছিনতাইকারীদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা, নির্মাণ প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করা, সব ব্যয়ের হিসাব জনসম্মুখে প্রকাশ, রবীন্দ্রনাথ ঠাকুর হলের পাশের তিনটি হল স্থানান্তর করে নতুন জায়গায় দ্রুত কাজ শুরু করা ও কাজ স্থগিত রেখে সব স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনার ভিত্তিতে মাস্টারপ্ল্যান পুনর্বিন্যাস করে কাজ শুরু করা।

দাবি আদায়ের জন্য তারা তিন দিনব্যাপী কর্মসূচিও ঘোষণা দিয়েছেন। কর্মসূচির মধ্যে রয়েছে- ২৫ আগস্ট (রোববার) দুপুর সাড়ে ১২টায় বিক্ষোভ মিছিল, ২৬ আগস্ট (সোমবার) দিনব্যাপী গণসংযোগ, গণস্বাক্ষর সংগ্রহ ও সন্ধ্যায় ট্রান্সপোর্ট চত্বরে পাবলিক টক এবং ২৭ আগস্ট (মঙ্গলবার) সন্ধ্যা সাতটায় মশাল মিছিল।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম পাপ্পু বলেন, মহাপরিকল্পনার কোনো শর্ত পূরণ করা হয়নি এই পরিকল্পনায়। স্বভাবতই এটি অপরিকল্পিত মহাপরিকল্পনা। এতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলকে ঘিরে গাদাগাদি ও প্রকৃতি ধ্বংস করে তিনটি হল নির্মাণ করা হচ্ছে। এতে ক্ষতিগ্রস্ত হতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ছাত্রস্বার্থ, প্রকৃতি ও পরিবেশ এবং স্বাভাবিক জীবনধারা।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাবি বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, অধ্যাপক তারেক রেজা, দর্শন বিভাগের অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, সহযোগী অধ্যাপক রায়হান রাইন, সাংস্কৃতি জোটের সভাপতি মো. আশিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৯
এসএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।